কোন গোপন কারণে আপনি প্রেমে পড়ে গেলে হাসি খুশি হয়ে উঠবেন ?

এই পৃথিবীতে যত সাহিত্য কাব্য নাটক তার বেশিরভাগই কিন্তু প্রেমের গল্প। তবে শুধু সাহিত্যে নাটকের নয় বাস্তবেও মানুষ যদি কখনো প্রেমে পড়ে তখন তার মধ্যে এক আকাশচুম্বী পরিবর্তন লক্ষ্য করা যায়। আমার এক বন্ধু আকাশ আগে ভীষণ অগোছালো থাকতো। ইদানিং তার গার্লফ্রেন্ড হওয়ার পর সে এখন অনেকক্ষণ ধরে তার চুল আঁচড়ায়। অন্যদিকে বিদিশা নামের মেয়েটির প্রেমে পড়ার পর অকারণেই বেশি সময় ধরে স্নান করছে কিংবা নিজের রূপচর্চার প্রতি আরেকটু বেশি মনোযোগী হয়ে উঠেছে। (365 Reporter Bangla Relationship Tips : Why you become happier if you fall in love ?)

প্রকৃতপক্ষে, ছেলে বা মেয়ে প্রেমে পড়ে গেলে তার শরীর থেকে মোটের উপর ভালো থাকার এক হরমোন নিঃসৃত হয়। আর এভাবেই হতাশা দূর হয়ে শরীরে-মনে এক নতুন ধরনের উদ্দীপনার সৃষ্টি হয়। তাছাড়া কর্মদক্ষতা বৃদ্ধি পায় কারণ তার মনোযোগ কিন্তু বৃদ্ধি পেয়ে যায়। আর এগুলো ছাড়াও চলুন জেনে নেই প্রেমে পড়লে আপনার আর কি কি উপকার হতে পারে ?

১. মনে সুস্থির ভাব : একটা বয়সে প্রতিটি মানুষের প্রেম ভীষণ দরকার। মনের সমস্ত কথা ব্যক্ত করার জন্য, একজন অকৃত্রিম বন্ধু এবং শারীরিক চাহিদার জন্য প্রেমের দরকার। এছাড়া গবেষকরা বলেছেন কেউ যদি প্রেমে পড়ে যায় তার মধ্যে নতুন করে ব্রেনের কোষ উৎপন্ন হয়। আর এই প্রক্রিয়ায় স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

২. রক্তচাপের নিয়ন্ত্রণ : প্রিয় সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে অল্প একটু সময় ব্যয় করলেও আপনার মন ফুরফুরে হয়ে যাবে। গবেষকরা বলছেন, রোমান্টিক ভাবে কয়েক সেকেন্ড সময় ব্যয় করলেও শরীর থেকে অক্সিটোসিন’ নামে হরমোন নিঃসৃত হয়। আর এভাবেই রক্তচাপ কমে গিয়ে নিয়ন্ত্রণে এসে যায়। এমনকি হার্টবিট নিয়ন্ত্রণে আসে। তাছাড়া অনেক অবাঞ্চিত দুশ্চিন্তা মন থেকে দূর হয়ে যায়।

৩. আয়ু বৃদ্ধি : স্বাভাবিকভাবেই আপনি যদি মানসিকভাবে সুখী থাকেন তাহলে আপনার বিভিন্ন ধরনের অসুখ এবং একাকীত্ব দূর হয়ে যায়। আর এর সুদূরপ্রসারী ফল হিসেবে আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটা অবশ্যম্ভাবী। তাছাড়া এইভাবে কোলেস্টেরল নিয়ন্ত্রণে আসে। নতুন কোন কাজ করতে গেলে আপনি তখন ঝাঁপিয়ে পড়বেন এবং জীবন রঙিন হয়ে ওঠে।

৪. শরীরের ত্বকের উন্নতি : হ্যাঁ পাঠকেরা আপনারা ঠিকই পড়েছেন। প্রেম করলে আপনার শরীরের ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। কারণ বিশেষজ্ঞরা বলছেন, আপনি যখন রোমান্স করেন তখন আপনার শরীরে এনডরফিন নামক হরমোন নিঃসৃত হয়। আর এর ফলে মুখের লাবণ্য বৃদ্ধি পায়। আর সাধারণভাবে, কোন ছেলে বা মেয়ে সম্পর্কে আবদ্ধ হয়ে গেলে তারা নিজেদের চেহারা এবং ত্বকের প্রতি আলাদা করে যত্নবান হয়ে ওঠেন। আর এভাবে কিন্তু প্রকৃতপক্ষে আপনি নিজেই নিজেকে একটু বেশি করে ভালবাসতে শুরু করেন।

Why you become happier if you fall in love
কোন গোপন কারণে আপনি প্রেমে পড়ে গেলে হাসি খুশি হয়ে উঠবেন ?