শীতকালে মূত্রথলিতে সংক্রমণ কমাতে কি কি করবেন ?

শরীরের এক গুরুত্বপূর্ণ অঙ্গ হল মূত্রনালী। আর এই স্থান দিয়ে যদি কোনভাবে রোগ জীবাণু শরীরে ঢুকে যায় তাহলে পরবর্তীকালে বিভিন্ন ধরনের সমস্যার সূত্রপাত ঘটে। ডাক্তাররা একে বলে থাকেন ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন। পরিসংখ্যান অনুসারে জানা যায়, মেয়েরা ছেলেদের থেকে এই সমস্যা দে বেশি মাত্রায় ভোগেন।তাছাড়া ডাক্তাররা আরো জানাচ্ছেন শীতকালে সমস্যা বৃদ্ধি পায়। (Health Tips : How to reduce the chances of getting urinary tract infection in winter)

কারণ এই সময় গরমকালে তুলনায় অনেকে জল কম খেয়ে থাকেন। আবার ঠাণ্ডার ভয়ে অনেকে ভালো করে স্নান করতে চান না। অপরদিকে অতিরিক্ত গরম জল দিয়ে স্নান করলেও সমস্যা বেড়ে যেতে পারে। নিম্নলিখিত ছোটখাটো নিয়মগুলো মেনে চললে আপনার ইউরিন বা মূত্রনালীর সমস্যা অনেকটা কমে যাবে।

১. বেশি মাত্রায় জল খাওয়া : প্রত্যেকদিন কম করে 6 থেকে 8 গ্লাস জল খান। এর কারণ হিসেবে ডাক্তাররা বলছেন, শরীরকে সুস্থ হতে দেওয়া চলবে না। তাছাড়া পর্যাপ্ত পরিমাণে জল খেলে শরীরের টক্সিন বা জীবাণু গুলো বের হয়ে যায়।

২. মূত্র না চেপে রাখা : অনেকেই আছেন যারা দীর্ঘক্ষন ধরে টয়লেট পেলে চেপে ধরে রাখেন। আর এই অভ্যাস শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কারণ ক্রমাগত মূত্র চেপে রাখার ফলে মূত্রথলিতে প্রেসার সৃষ্টি হয়। আর এভাবে কিডনির সমস্যা হতে পারে।

৩. খাদ্যভ্যাসের পরিবর্তন : সঠিক মাত্রায় ভিটামিন সি জাতীয় খাবার খাবেন। আর অনেকবার ইউরিন এর সংক্রমণ ঘটে গেলে মূত্রে এসিডের লেভেল বৃদ্ধি পায়। ফলে চিকিৎসকেরা বলেন বেশি করে সবজি করলা লাল ক্যাপসিকাম ইত্যাদি খেতে। এর ফলে এসিডের মাত্রা অনেকটা নিয়ন্ত্রণে থাকে।

৪. করোনাকালে বাড়তি সর্তকতা : এই মুহূর্তে মহামারীর কারণে আমাদের প্রত্যেককে বেশি করে সতর্ক থাকতে হবে। নিজেকে সবসময় পরিচ্ছন্ন রাখতে হবে। প্রস্রাব করার পর টয়লেট টিস্যু বা শুকনো কাপড় চোপড় ব্যবহার করতে হবে।

How to reduce the chances of getting urinary tract infection in winter
শীতকালে মূত্রথলিতে সংক্রমণ কমাতে কি কি করবেন ?