আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

মার্কিন ভাইস প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। কমলা হ্যারিস হলেন মার্কিন প্রেসিডেন্ট, জো বিডেনের একজন সহকারি। দেশবাসীর জন্য বিডেনের বক্তৃতার পরে নিজের কথা গুলি দেশবাসীর উদ্দেশ্যে বলেছিলেন কমলা। (Kamala Harris, the assistant of Markin President Joe Biden is America’s first female vice president)

তিনি দেশবাসীর উদ্দেশে বলেন যে, “আমি একজন মহিলা যিনি প্রথম ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হলাম, কিন্তু আমি আশা করছি যে এটা শেষ নয়”।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মনে করেন যে, আমেরিকা হল এমন একটা দেশ যেখানে সুযোগকে কাজে লাগিয়ে স্বপ্ন পূরণ করা যায়।

তিনি দেশবাসীর ছোট ছোট শিশুকন্যাদের প্রতি বক্তব্যে রাখেন যে, এই দেশটা হলো স্বপ্নের দেশ এবং এখানে ছোট সুযোগকে কাজে লাগিয়ে নিজের স্বপ্নকে পূরণ করা যায় তাই আমি প্রতিটা ছোট ছোট মেয়েদের বলব, তারা আমার এই বার্তা শুনছো ‘সবাই স্বপ্ন দেখো’।

ভারতীয় বংশোদ্ভূত ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের রক্তে হয়েছে তিনটি দেশের গন্ধ, আফ্রিকা এশিয়া এবং আমেরিকা।

তিনি ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হওয়ার পর সভার মঞ্চে দাঁড়িয়ে তিনি তার মাকে মনে করেন।

কমলা হ্যারিসের জন্ম হয় অকল্যান্ডে, আর মা ছিলেন শ্যামলা এবং যিনি ছিলেন একজন ক্যান্সার বায়োলজিস্ট এবং তার বাবা ছিলেন পেশাগত ভাবে একজন অর্থনীতিবিদ।

ভাইস প্রেসিডেন্টের পদ পাওয়ার আগে কমলা ক্যালিফোর্নিয়া সিনেটর এবং সানফ্রান্সিসকোর বিশেষ কিছু পদ পেয়েছিলেন।

গত বছরের ডিসেম্বর মাসে কমলা হ্যারিস ডেমোক্রেটদের দের হয়ে প্রেসিডেন্টের লড়াইয়ের কথা ভেবেছিলেন। কিন্তু তিনি সেই লড়াইয়ের থেকে পড়ে সরে দাঁড়িয়েছিলেন। এবং এরপর বছরের আগস্ট মাসে ভাইস প্রেসিডেন্ট এর জন্য কমলা নাম নির্বাচিত করা হয়।

আবার কিছু মাস পরেই শুরু হতে চলেছে আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের ভোট সুতরাং আমেরিকাবাসী আবার সবাই তাকিয়ে রয়েছে , কার মাথায় পড়বে রাষ্ট্রপতি পদের মুকুট।

এখন প্রশ্ন হচ্ছে, ডোনাল্ড ট্রাম্পের ওপরই মার্কিন জনগণ আবার তাদের বিশ্বাস বজায় রাখবেন নাকি তার বদলে বেছে নেবে অন্য কাউকে ?

Kamala Harris is Americas first female vice president
আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস (Credit : Instagram)