অত্যাধিক হেডফোন ব্যবহার করার কুফলগুলো জানুন

এক কথায় বলতে গেলে, আধুনিক প্রজন্মের কাছে একটা ফ্যাশন হলো হেডফোন ব্যবহার করা। আমরা তরুণ প্রজন্মের ঘর থেকে বেরুনোর সময় বেশিরভাগই হেডফোন নিয়ে বের হই। আর আমরা সাধারণত গান শোনার জন্য বা ভিডিও দেখার জন্য হেডফোন প্রায় প্রত্যেকেই ব্যবহার করি। তবে একটা কথা হয়তো আপনারা জানেন না যে, এই অভ্যাসের ফলে আপনাদের ভিতরে ভিতরে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে। চলুন সেগুলো জেনে নিন। (365 Reporter Bangla Lifestyle Tips : Side effects of excessive use of Headphone)

১. কানের সমস্যা (Ear Problems): অনেকে আছেন দীর্ঘক্ষন ধরে হেডফোন ইউজ করেন। ফলে কানে হাওয়া ঢুকতে বাধা প্রাপ্ত হয়। আর এটিই প্রকৃতির নিয়মের বিরুদ্ধে। আর স্বাভাবিকভাবেই কান খারাপ হয়ে যেতে পারে। অপরদিকে, দীর্ঘক্ষন ধরে হেডফোন ব্যবহারের ফলে কান ব্যথা হয়ে যায়।

বিজ্ঞানীরা গবেষণা করে পেলেন, অত্যাধিক শব্দে হেডফোনে গান শুনলে খানিকক্ষণ পরে কিছুক্ষণের জন্য কানে কিছু শোনা যায় না। এটা হয়তো আপনারা যারা হেডফোন ব্যবহার করেন তারা নিজেরাও লক্ষ্য করেছেন। আর সবথেকে ভয়ানক ব্যাপারটা হল, 100 ডিসিবেল এর ঊর্ধ্বে 15 মিনিট যাবত গান শুনতে থাকলে সারা জীবনের জন্য বধির হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই প্রত্যেকের উচিত এখন থেকে সাবধান হওয়া।

২. ব্রেইন বা মস্তিষ্কের সমস্যা (Problems in the Brain): হেডফোন ব্যবহারের ফলে মাথার সমস্যা হয়। অপরদিকে ব্লুটুথ হেডফোন ব্যবহার করলে ক্ষতির আশঙ্কা বেশি থাকে। এর কারণ হিসেবে বিজ্ঞানীরা জানিয়েছেন, ব্লুটুথ হেডফোন হতে হেডফোনস ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের উৎপত্তি। আর এই ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ মস্তিষ্কে অত্যন্ত খারাপ প্রভাব বিস্তার করে। তাই অতিরিক্ত শব্দের হেডফোন ব্যবহার করা একদম উচিত নয়। আর যারা হেডফোন ব্যবহার করছেন তারা সারাদিনে হেডফোন ব্যবহারের সময় আস্তে আস্তে কমিয়ে ফেলুন।

side effects of excessive use of headphone
অত্যাধিক হেডফোন ব্যবহার করার কুফলগুলো জানুন