এখন থেকে না সাবধান হলে হতে পারে ভয়ঙ্কর পরিস্থিতি, কিভাবে বাঁচবেন আপনি। জেনে নিন

যেভাবে দিন দিন বাজারদর বেড়ে যাচ্ছে, তার পাশাপাশি কমে যাচ্ছে মানুষের আয়, তাতে করে যদি এখন থেকেই আমরা সাবধান না হতে পারি, তাহলে অদূর ভবিষ্যতে আমাদের পকেট ফাঁকা হয়ে যেতে বেশিক্ষণ সময় লাগবে না। দীর্ঘ লকডাউন থাকার কারণে আমরা বাড়িতে থাকা অভ্যেস করে ফেলেছি। যেখানে বেশিরভাগ সময় মানুষের বাইরে কেটে যেত, সকালে বেশিরভাগ সময়টা কাটাতে হচ্ছে বাড়িতে। স্বাভাবিকভাবেই সারাদিন বাড়িতে লাইট, পাখা,এসি সব চলছে। পাশাপাশি খরচ হচ্ছে গ্যাস, ইন্ডাকশন এবং মাইক্রোওয়েভ। সব মিলিয়ে উত্তরোত্তর বাড়ছে বিদ্যুৎ এবং গ্যাসের খরচা। (365 Reporter Bangla Lifestyle Tips : Be careful right now and see how you can survive)

কিন্তু তার দিকে আমাদের পকেট ফাঁকা, অন্যদিকে বাড়িতে থাকলে অন্ধকারে বসে থাকলে চলবে না। তাই সব কিছু মিলিয়ে আমাদের জেরবার অবস্থা। তাই এখন থেকেই আমাদের প্রত্যেকটি খরচের প্রতি রাশ টানতে হবে। (Optimise the cost in cooking gas, current bills, TV etc)

প্রথমেই আমাদের যা কমাতে হবে তা হচ্ছে রান্নার খরচ কমানো। এক্ষেত্রে সবথেকে ভাল পদ্ধতি হলো প্রেসার কুকারে রান্না করা। কোন কিছু রান্না করে তা প্রেসার কুকারে সেদ্ধ করে নিন। যে সবজিগুলো বেশিক্ষণ সেদ্ধ করতে লাগে, তা দিয়ে দিন প্রেসার কুকারে। চাল এবং ডাল রান্না করার আগে অনেকক্ষণ ভিজিয়ে রাখুন। এতে করে তাড়াতাড়ি রান্না হয়ে যাবে, ফলে আপনার গ্যাস খরচা বেচেঁ যাবে। টগবগে গরম জলে চান ছেড়ে দিন, ভাত দুবার ফুটে গেলে গ্যাস বন্ধ করে দিন। আধঘন্টা ঢাকা দিয়ে রাখার পর দেখুন, চাল অনেকটাই নরম হয়ে গেছে। এরপর আর একটু ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ভাত।

আর বারবার চা করার ঝামেলা থেকে বাচতে হলে ফ্লাক্স এর মধ্যে গরম জল করে রেখে দিন। সঙ্গে ব্যবহার করুন টি ব্যাগ। এছাড়া ব্যবহার করতে পারে ইলেকট্রিক ক্যাটেল। এতে করে আপনার যা করার সময় বাঁচবে, খরচ বেঁচে যাবে।

রান্না করতে হলে একগাদা জল দিয়ে দেবেন না। এতে অনেকক্ষণ বেশি সময় লেগে যায়। রান্না করার আগে সব জোগাড় করে দেখে দিন। সমস্ত রান্নাটি কম আঁচে করুন। তাহলে খাবার সুস্বাদু হবে, আপনার গ্যাস বেঁচে যাবে।

অকারনে আলো জ্বালিয়ে রাখবেন না। টিভি না দেখলে, প্লাগ পয়েন্ট থেকে সুইচ বন্ধ করে দিন। ঘরে টিউলাইট না জ্বালিয়ে টেবিল ল্যাম্প এর ব্যবহার বাড়ান। পড়তে বসলে ভাল সিএফএল বাল্ব লাগানো লাগিয়ে দিন, এতে করে খরচ অনেকটা কমে যাবে। এছাড়া সব সময় টিভি দেখার অভ্যাস ছাড়ুন। সন্তানকে এখন থেকেই বুঝিয়ে দিন অহেতুক এইসব করা যাবে না। পরিস্থিতি কতটা কঠিন তা বোঝান। আপনাকে দেখে সেও ভালো অভ্যাস শিখবে। (kivabe khoroch komaben)

Be careful right now and see how you can survive
এখন থেকে না সাবধান হলে হতে পারে ভয়ঙ্কর পরিস্থিতি, কিভাবে বাঁচবেন আপনি। জেনে নিন