খবরজীবনযাত্রাসর্বশেষ

কিভাবে নিজের বিবাহিত জীবন মধুময় করে তুলবেন? পড়ুন চাণক্যের উপদেশ

প্রিয় পাঠকেরা, আমাদের প্রত্যেকের জীবনেই বিয়ে একটা গুরুত্বপূর্ণ অধ্যায়। আমাদের পরবর্তী প্রজন্ম আরম্ভ করার জন্য বিয়ে করা অবশ্যম্ভাবী। তবে বিবাহিত জীবনকে সুখময় করে তোলার জন্য কতগুলো নিয়ম রয়েছে। আজকে চাণক্যের দেওয়া বিবাহ সম্পর্কিত কয়েকটি উপদেশ আমি আপনাদেরকে জানাবো (How to make your marriage life happier according to Chanakya)।

প্রথমেই বলে নেই, আপনারা অনেকেই হয়তো জানেন যে এখন থেকে আড়াই হাজার বছর পূর্বে চন্দ্রগুপ্ত মৌর্যের রাজসভা তে থাকতেন চাণক্য। তিনি পৃথিবীতে বিখ্যাত দার্শনিক এবং উপদেষ্টা হিসেবে পরিচিত। তাঁর রচিত একটি গ্রন্থের নাম হল অর্থশাস্ত্র। আর এই বইতে তিনি মানুষের বিবাহিত জীবন মধুময় করে তোলার জন্য কতগুলো উপদেশ বর্ণনা করেছেন। চলুন আর কথা না বাড়িয়ে সেই উপদেশ গুলো সম্পর্কে এক এক করে জেনে নিই (Chanakya Niti for marriage, sukhi bibaho)।

প্রথমত,
চাণক্যের কথা অনুসারে, বউয়ের সঙ্গে পরিবারের অন্য কোনো নারী নিয়ে আলোচনা না করতে। তিনি বলেছেন যে, এর ফলাফল কোনোদিন ভালো হয়না। তাই আমাদের উচিত এ ব্যাপারে চাণক্যের নিয়ম মেনে চলা।

দ্বিতীয়ত, চাণক্যের মতানুসারে, বিয়ে করার পূর্বে আপনি যাকে বিয়ে করতে চলেছেন তার সঙ্গে তার পিতা-মাতা তথা পরিবারের সম্পর্ক কি রকম তা জানা উচিত। এর কারণ হিসেবে বলছেন যে, যে নারী তার পিতা-মাতার সাথে ছলনা করে তাকে কোনভাবেই বিশ্বাস করা উচিত নয়। আর আপনার উচিত হবে সেই নারীকে বিবাহ না করা।

তৃতীয়ত, সংসারে নারী-পুরুষ দু’জনকেই সমানভাবে কাজ করে যাওয়া উচিত বলে মনে করেন চাণক্য। হয়তো কোন একজনের কখনো ভুল হয়ে যেতে পারে। তবে সঙ্গে সঙ্গে অন্যজনকে সেই ভুল ত্রুটি সঠিক করে দিতে হবে। অর্থাৎ দুজনকে দুজনের বিপদে এগিয়ে আসতে হবে। আর এভাবেই সংসার মধুময় হয়ে উঠবে। আর সুখে পরিপূর্ণ হয়ে উঠবে আপনার বিবাহিত জীবন।

Surajit Joarder

৩৬৫ রিপোর্টার বাংলা ওয়েবসাইট এর অ্যাডমিন। আমি বিনোদন সম্পর্কিত টপিক ভীষণ ভালোবাসি। তাই আমি মেইনলি মুভি, ওয়েব সিরিজ, সিরিয়াল নিয়ে পোস্ট লিখে থাকি।