কর্মসংস্থানরাজ্যসর্বশেষ

রাজ্য পুলিশে ফের নিয়োগের বিজ্ঞপ্তি, হতে চলেছে ২৬,৪০০ পুলিশ পদে নিয়োগ

West Bengal : করোনার কবলে শিকার হয় দেশের অর্থনৈতিক পরিকাঠামো এবং শিল্প অত্যন্ত ভাবে ভেঙে পড়েছে। সরকারি এবং বেসরকারি কোম্পানিগুলিতে দিনের পর দিন চলছে কর্মী ছাঁটাইয়ের কাজ। এর ফলে একাধিক মানুষ কর্মহীন হয়ে পড়ছেন ফলে বেকারদের সংখ্যা অতিরিক্ত হারে বৃদ্ধি পাচ্ছে। একদিকে যেমন কর্মী ছাঁটাই চলছে তেমনি অপরদিকে খুশির খবর অর্থাৎ কর্মসন্ধান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানিয়েছেন খুব শীঘ্রই পশ্চিমবঙ্গ পুলিশ, কলকাতা পুলিশ এবং ট্রাফিক পুলিশ পদে কর্মী নিয়োগ শুরু হবে (365 Reporter Bangla Karmasandhan News : Chief Minister Mamata Banerjee announces that WB Police, Kolkata Police and Traffic Police will be recruited soon)।

এই তিনটি বিভাগের জন্য মোট ২৬,৪০০ টি পদে নিয়োগ শুরু হবে (26,400 vacancy in West Bengal Sub Inspector and constable position. The vacancy is applicable for both male and female)। এই পদের জন্য পুরুষদের পাশাপাশি মহিলারাও আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যেভাবে বেকারত্বের হার বেড়ে যাচ্ছে সেই দিক থেকে বেকার যুবক-যুবতীদের কথা ভেবে এটি একটি অত্যন্ত ভালো পদক্ষেপ বলে মনে করা হচ্ছে (Check out educational qualification, age limit, minimum height, fitness and other eligibility for applying West Bengal Police recruitment )।

নূন্যতম যোগ্যতা : যে সমস্ত কর্মীরা সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদন করতে চান তাদের নূন্যতম যোগ্যতা স্নাতক পাস হতে হবে এবং এটি যেকোন বিশ্ববিদ্যালয় থেকে হতে পারে। এর পাশাপাশি কনস্টেবল পদের জন্য আবেদন করতে গেলে ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক পাস থাকা আবশ্যক।

বয়স : সাব-ইন্সপেক্টর পদের জন্য প্রার্থীদের বয়স নির্ধারিত করা হয়েছে ২০ থেকে ২৭ বছর। এবং কনস্টেবল পদের জন্য বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে ২৭ বছর।

আরো পড়ুন, করোনা সংকটে চাকরির ক্ষেত্রে নিজেকে তৈরি করবেন কি করে ? জেনে নিন

ন্যূনতম উচ্চতা : এছাড়াও প্রার্থীদের দৈহিক গঠনের দিকেও থাকছে বিভিন্ন কিছু নিয়ম। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ১৬৭ সেন্টিমিটার হতে হবে এবং এসটি দের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে ১৬৫ সেমি। বুকের ছাতি না ফোলানো অবস্থায় দৈর্ঘ্য হতে হবে ৮১ সেন্টিমিটার এবং এসটি দের ক্ষেত্রে এটি ধার্য করা হয়েছে ৭৬ সেন্টিমিটার। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে ন্যূনতম ১৫৭ সেন্টিমিটার এবং এসটি দের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা থাকতে হবে ১৫৫ সেন্টিমিটার।

অন্যান্য : বিভিন্ন ধাপের বিভিন্ন পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে যেমন শারীরিক সহনশীলতা ও পরিমাপ পরীক্ষা, মেডিকেল পরীক্ষা এবং আরো অন্যান্য।

যে সকল যোগ্য প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক তাদের শুধুমাত্র পশ্চিমবঙ্গ পুলিশের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। এখনো পর্যন্ত আবেদনের তারিখ প্রকাশ করা হয়নি। আবেদনের তারিখ এবং অনলাইনে আবেদনের লিংক খুব শীঘ্রই প্রকাশ করে দেওয়া হবে বলে জানা গেছে।

Surajit Joarder

৩৬৫ রিপোর্টার বাংলা ওয়েবসাইট এর অ্যাডমিন। আমি বিনোদন সম্পর্কিত টপিক ভীষণ ভালোবাসি। তাই আমি মেইনলি মুভি, ওয়েব সিরিজ, সিরিয়াল নিয়ে পোস্ট লিখে থাকি।