নিয়মিত মাথা যন্ত্রণা‌র সমস্যা‌য় ভুগছেন ? খাদ‍্যতালিকায় রাখুন এই খাদ‍্য উপাদান

বর্তমান প্রজন্মের কাছে অত্যন্ত গুরুতর একটি সমস্যা হল। মাথা যন্ত্রণা, মানসিক চাপ, স্ট্রেস, কাজের চাপ এবং পারিপার্শ্বিক বিভিন্ন পরিস্থিতির জেরে মাথা যন্ত্রণার মতো সমস্যা সব বয়সী মানুষের সঙ্গী হয়ে উঠেছে। তাছাড়া অনিয়মিত জীবনযাপন, সঠিক সময়ে না ঘুমানো, মোবাইল-ল্যাপটপে অতিরিক্ত সময় কাটানো এই সমস্যাকে আরও প্রকট করে তুলেছে। তার ফলে অনেকেই ভুগছেন গুরুতর মাথা যন্ত্রণা‌র সমস্যায়।

অনেকেই মাথা যন্ত্রণা সহ্য করতে না পেরে বিভিন্ন ধরনের ওষুধ খান। তাতে ফল হয় হিতে-বিপরীত। স্বাস্থ্যের ক্ষতি হতে পারে সেসব ওষুধ। তাই প্রাকৃতিক উপায়ে মাথা যন্ত্রণা কমানোর কিছু উপকরণ রয়েছে যা একেবারেই নিরাপদ এবং আপনাকে মাথা যন্ত্রণা মতো সমস্যা থেকে মুক্তি দেবে। জেনে নিন এক ঝলকে (Lifestyle Tips : Foods that can reduce your headache)।

কার্বোহাইড্রেট: খাবারে কার্বোহাইড্রেট এর মাত্রা সঠিক রাখা প্রয়োজন। কম কার্বোহাইড্রেট গ্রহণের ফলে শরীরে গ্লাইকোজেন তৈরি হতে বাধা পায়। মস্তিষ্কের শক্তির প্রধান উৎস হল গ্লাইকোজেন। কার্বোহাইড্রেট জাতীয় খাবার গ্রহণ মাথা যন্ত্রণার মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

আদা: আদাকে সুপার ফুডের সঙ্গে তুলনা করা হয়। আদা মাথা যন্ত্রণা এবং মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। এছাড়া বমি বমি ভাব এবং সর্দি কাশির সমস্যা থেকেও আদা মুক্তি দেয়। সেক্ষেত্রে মাথা যন্ত্রণা থেকে মুক্তি পেতে আদা চা কিংবা খাবারের আদা রাখতে পারেন।

তরমুজ: মাথা যন্ত্রণার অন্যতম একটি কারণ হলো ডিহাইড্রেশন। কম জল পান করা এবং শরীরে জলের পরিমাণ কমে যাওয়া মাথা যন্ত্রণা সৃষ্টি করতে পারে। সেক্ষেত্রে জলপানের পাশাপাশি তরমুজ খেতে পারেন কারণ তরমুজে ৯২ শতাংশ জল রয়েছে। যা শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে। এছাড়া এতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম প্রভৃতি মিনারেলস রয়েছে। যা মাথা ব্যথা কমানোর ক্ষেত্রে অত্যন্ত কার্যকর।

পালং শাক: পালং শাকে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। এটি মাথা যন্ত্রণা কমাতে সাহায্য করে। এক কাপ পালং শাকের মধ্যে ২৪ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম থাকে। সম্প্রতি গবেষণায় দেখা গেছে নিয়মিত ম্যাগনেসিয়াম খাদ্যতালিকায় রাখলে মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

দ‌ই: দ‌‌ই একটি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার। তীব্র মাথা ব্যথা থেকে মুক্তি পেতে অত্যন্ত উপকারী দ‌ই। ক্যালসিয়ামের অভাবে মস্তিষ্ক সঠিকভাবে কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলে। দ‌ইতে প্রচুর পরিমাণে রাইবোফ্লাভিন রয়েছে, ভিটামিন বি কমপ্লেক্স-এর একটি অংশ। এটি মাথা ব্যথা কমানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া এটি পেটের স্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকরী একটি খাদ্য উপাদান।

উপরিউক্ত উপাদান‌গুলি আপনার খাদ্য তালিকায় রাখলে মাথা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সুস্থ স্বাভাবিক জীবন যাপন করতে সঠিক নিয়ম মেনে চলুন সুষম আহার, নিয়মমাফিক জীবনযাপন শরীর সুস্থ রাখতে সাহায্য করে। ঘরোয়া উপাদানে মাথা যন্ত্রণা‌র সমস‍্যার সমাধান না হলে অবশ‍্য‌ই চিকিৎসকের পরামর্শ নিন।