ভূমিকম্প এলে আপনাদের যে গুরুত্বপূর্ন পদক্ষেপ নেওয়া উচিত

চলতি বছরে ভূমিকম্পর পরিমাণ যেন ক্রমশই বেড়ে চলেছে, তবে ভবিষ্যতেও ভূমিকম্পের ভয় যথেষ্ট রয়েছে, তবে ভূমিকম্প এলে কি কি আপনাদের নেওয়া উচিত সে বিষয়ে নিচে বর্ণনা দেওয়া হলো। (365 Reporter Bangla Emergency steps Column : Necessary steps to be taken during earthquake)

চলতি বছরে করোনা পরিস্থিতির সঙ্গে সঙ্গে, ভূমিকম্পের পরিমানও যেন বেড়েছে। মাঝেমাঝেই বিশ্ব কেঁপে উঠছে ভূমিকম্পে। করোনা পরিস্থিতির কারণে মানুষের জীবনের আনন্দগুলো জেনো শেষ হয়ে গেছে। চলতি বছরের ভারতের বিভিন্ন স্থানে মাঝে মাঝে ভূমিকম্পের খবর আমরা পেয়েছি। বিশেষজ্ঞরা মনে করছেন যে, আগামী দিনগুলোতেও ভারত সম্মুখীন হতে পারে বেশ বড়সড় ভূমিকম্পের মুখে।

খবর সূত্রে জানা যায় যে, দিল্লিতে চলতি বছরে ১৫ বার ভূমিকম্প হয়েছে। তবে এই ভূমিকম্প থেকে রক্ষার জন্য কিছু কিছু পদক্ষেপ নেওয়ার কথা অবশ্যই জেনে রাখা উচিত।

১) ভূমিকম্প থেকে বাঁচার জন্য যেটা আপনাকে প্রথম নজর দিতে হবে সেটা হল আপনার বাসস্থান এর ওপর। যেখানে আপনি সবসময় থাকবেন, সেই জায়গাটা যেন খুব শক্ত হয়।

২) যদি আপনার গ্যাস সিলিন্ডারে কোন রকম সমস্যা থাকে তাহলে সে সমস্যাগুলোকে আগে সমাধান করার চেষ্টা করুন।

৩) বাড়ির সমস্ত ভারী জিনিসপত্র গুলি সেলফ এর নিচে রাখার চেষ্টা করুন, যাতে এই জিনিসগুলো আপনার গায়ের উপর ভূমিকম্পের সময় পড়ে না যায়।

৪) ভূমিকম্প হলে অনেক সময় সিচুয়েশন ইমারজেন্সি হয়ে পড়ে, তাই সব সময় উপযুক্ত পরিমাণে খাবার এবং জল তৈরি রাখুন।

৫) যদি কখনো বুঝতে পারেন ভূমিকম্প হয়েছে তাহলে আপনি সোজাসোজি গিয়ে খাট অথবা সেল্ফ অথবা টেবিল যাই থাকুক না কেন, তার তলায় বসে পড়ুন।

৬) ঘরে আলমারি, শোকেস, টেলিভিশন সমস্ত কিছু ভারী জিনিসপত্র থেকে দূরে থাকার চেষ্টা করবেন সেই মুহূর্তে।

৭) বাড়ির বাইরে থাকলে খোলা মাঠে থাকার চেষ্টা করুন বা খোলা জায়গায় যেখানে কোনো রকম ইলেকট্রিক্যাল পোল বা বাড়ি থাকবে না।

Necessary steps to be taken during earthquake
ভূমিকম্প এলে আপনাদের যে গুরুত্বপূর্ন পদক্ষেপ নেওয়া উচিত