চায়ে চিনির বদলে গুড় মেশান, জেনে নিন কি কি উপকার পেতে পারেন

বিশেষজ্ঞদের মতে চা একটি অত্যন্ত কার্যকরী পানীয়। চায়ের বিভিন্ন উপকারিতা রয়েছে এবং চায়ের বিভিন্ন ধরন অনুযায়ী চা সুস্বাদু হয়। আমরা সাধারণত চায়ে চিনি ও দুধ মিশিয়ে চা পান করি। আবার অনেকে সাধের হেরফের করার জন্য লেবুর রস, মধু, আদার রস আরো অনেক কিছুই দেন। এছাড়া ইমিউনিটি বাড়ানোর জন্য অনেকেই চায়ে তুলসীপাতা, দারচিনি, এলাচ, গোলমরিচ মিশিয়ে পান করেন। কিন্তু চায়ে গুড় দিয়ে খেলে অনেক উপকারিতা পাওয়া যায়।

শরীরকে সুস্থ সবল রাখার জন্য বিভিন্নভাবে কাজ করে তাই চায়ে চিনির বদলে গুড় দিয়ে পান করুন। অনেক বিশেষজ্ঞরা বলেন চিনিতে ক্যালোরি বেশি হয়, বেশি ক্যালোরি আমাদের শরীরে প্রবেশ করে এবং গুড়ের ক্যালোরি যথেষ্ট কম সেক্ষেত্রে ক্যালোরি বেড়ে যাওয়ার আশঙ্কা কম। জেনে নিন গুড় দেওয়া চায়ে কি কি উপকারিতা রয়েছে (Lifestyle tips: benefits of eating jaggery tea)।

★ ১ কাপ গুড় চা হজমের এনজাইমগুলোকে সক্রিয় করে।

★ গুড়ে ম্যাঙ্গানিজ থাকে যা গলা খুসখুস, শ্বাসকষ্ট এবং অ্যালার্জির মতো সমস্যা সমাধান করে। ব্রংকিয়াল মাসেলগুলি আরাম পায়। এর ফলে শরীর এবং গলা রিল্যাক্স হয়।

★ গুড়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়ন এবং গুড় হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে যাতে থেকে অ্যানিমিয়ার সমস্যার সমাধান হয়

★ গুড় লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে।

★ গুড়ের মিষ্টি ব্লাড সুগার বাড়ায় না। সেক্ষেত্রে ডায়াবেটিস রোগীরা গুড় দিয়ে চা খেতে পারেন।

★ শরীরে জলের ভারসাম্য রক্ষা করে গুড়। সেক্ষেত্রে গুড় চা বিশেষ কার্যকর।

★ জ্বরের সময় গুড় চা অত্যন্ত কার্যকারী হয়।

★ ঋতুচক্র চলাকালীন মহিলারা সেবন করতে পারেন। এতে বিভিন্ন সমস্যার সমাধান হয়।