ঘরোয়া উপায়ে চোখের পলকে রান্নায় অতিরিক্ত ঝাল ঠিক করে নিন

প্রতিদিন হেঁসেলে ঢুকে রান্না করতে কারই বা ভালো লাগে। কিন্তু উপায় নেই, তাই মন ভালো হোক অথবা খারাপ, প্রতিদিন হেঁসেল সামলাতে হয় কোটি কোটি গৃহবধূদের। তবে প্রতিদিন রান্নাঘরে সমান রান্না হবে এমন কোন কথা নেই। যিনি রান্না করেন তিনিও একজন মানুষ। তাই ভুল ত্রুটি মানুষ মাত্রই হয়। তবে সবথেকে বেশি ভয় থাকে নুন, হলুদ আর লঙ্কা নিয়ে। কোন কোন সময়ে খাবারে বেশি নুন হয়ে গেলে সেই খাবার বিস্বাদ হয়ে যায়। (365 Reporter Bangla Cooking Tips : home remedy to avoid extreme peppery in cooking in a blink of eye)

তেমনই কোনো রান্নাতে যদি অতিরিক্ত ঝাল হয়ে যায়, তাহলে সেই রান্না মুখে তোলা যায় না। এছাড়া অতিরিক্ত ঝাল অথবা তেল-মসলাযুক্ত খাবার যেমন শরীরের ক্ষতি করে, তেমনই চেহারাতে এনে দেয় বয়সের ছাপ। তবে এমন অনেক সময় হয় যে, অনিচ্ছাকৃতভাবে খাবারে বেশি ঝাল হয়ে যায়। সেই সময়ে এমন কিছু উপকরণ আছে যা দিয়ে সেই খাবারের স্বাদ ঠিক করে নেওয়া যায়,তাহলে জেনে নিন কিভাবে সম্পূর্ণ খাবারটি ফেলে না দিয়ে খাবারটি আবার আস্বাদনের উপযুক্ত করে নেওয়া যাবে।

আপনার জন্যে রইলো কিছু এমন টিপস, যা আপনাকে যেকোন মুহূর্তে লজ্জিত হবার হাত থেকে বাঁচিয়ে দেবে।

১) লেবুর রস– লেবুর রস ঝাল কমাতে খুবই সাহায্য করে। অনেক সময় পর্যাপ্ত লেবুর রস দিয়ে খাবারের অতিরিক্ত ঝাল কমিয়ে দেওয়া যায়।

২) আলু– কোন সময় ঝোলে যদি বেশি ঝাল হয়ে যায়, তাহলে অবিলম্বে সেখানে যোগ করে দিন কয়েক টুকরো আলু। সেদ্ধ আলু খাবারের অতিরিক্ত ঝাল কমিয়ে দেয়।

৩) দুধ– কোন কিছু ডুবিয়ে ভাজার জন্য যদি অতিরিক্ত ঝাল হয়ে যায়, তাহলে অবিলম্বে তাদের মিশিয়ে নিন খানিকটা দুধ। এর ফলে আপনার উপকরনে ঝাল অনেকটাই কমে যাবে।

৪) বাদাম বাটা– রেজালা অথবা কোরমা এই জাতীয় খাবারে বাদামবাটা যোগ করে দিলে সেই প্রিপারেশনে র ঝাল অনেকটাই কমে যায়।

৫) টক দই – ভাজাভুজি রান্না করতে গেলে তাকে মিশিয়ে নিন টক দই। টক দই যোগ করলে খাবারের অতিরিক্ত ঝাল কমে গিয়ে তাতে একটি মিষ্টি ভাবে চলে আসবে।

৬) বাদামের মাখন – খাবারের স্বাদ বাড়াতে এবং অতিরিক্ত মসলার ভাগ কমিয়ে দিতে বাদামের মাখন খুবই উপকারী। এই মাখন খাবারের মধ্যে অতিরিক্ত ঝাল কমিয়ে দিয়ে পুষ্টি গুন বাড়িয়ে দেয়।

৭) অ্যাসিড – যে কোন অ্যাসিড উপাদান যেমন ভিনিগার অথবা ফলের রস খাবার যোগ করলে খাবারের বাড়তি মসলা ভাব কমে যায়।

৮) আরো উপাদান মেশানো – কোন সময়ে খাবারের স্বাদ যদি বেশি ঝাল হয়ে যায় তাহলে তাতে অন্য উপকরণ বেশি পরিমাণে দিয়ে দিন।এর ফলে অতিরিক্ত ঝাল এই সমান অতিরিক্ত উপকরণগুলি আপনার খাবারের স্বাদ সুন্দর করে দেবে। (chokher poloke ranna te morich er jhal komanor upay)

home remedy to avoid extreme peppery in cooking
ঘরোয়া উপায়ে চোখের পলকে রান্নায় অতিরিক্ত ঝাল ঠিক করে নিন (Credit : Youtube)