হাঁটু ও কনুইয়ের কালচে দাগ নিয়ে হীনমন্যতায় ভুগছেন ? জেনে নিন প্রতিকারের উপায়

অনেকেরই হাঁটু এবং কনুইয়ের ত্বক কালচে হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। পায়ের গোড়ালির ওপরের অংশেও এই সমস্যা হতে পারে। নানা ধরনের প্রসাধনী দ্রব্য ব্যবহার করেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। বিভিন্ন কারণে এই দাগগুলি হতে পারে। যেমন- ওই অংশের ত্বক মোটা হয়ে গেলে কিংবা শুষ্ক হয়ে গেলে এরকম দাগ দেখা যায়। তাছাড়া অনেকের কনুইয়ে ভর দিয়ে কাজ করার অভ্যাস বা হাটু মুড়ে বসার অভ্যাস থাকলে এই দাগ হয়ে যায়। কিছু ঘরোয়া পদ্ধতি আপনাকে এই দাগ থেকে মুক্তি দেওয়ায় সাহায্য করতে পারে। জেনে নিন সেগুলি কি কি (Lifestyle Tips : Natural Domestic Ways to remove black spots on your knees and elbows)।

লেবুর রস: চিনি ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে পাঁচ-সাত মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিন। এই মিশ্রণটি স্ক্রাবারের কাজ করবে। পাশাপাশি উজ্জ্বল করবে আপনার ত্বক (Firstly, mix sugar and lemon juice. Keep it for 5 to 7 minutes. Then wash the mixture in water. This mixture acts a scrubber. In addition, it will glow your skin)।

এছাড়া ১ টেবিল চামচ লেবুর রস ১ টেবিল চামচ নারকেল তেলের একটি মিশ্রণ তৈরি করে আস্তে আস্তে কালচে হয়ে যাওয়া ত্বকের ওপর ম‍্যাসাজ করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেললে পরিবর্তন দেখতে পাবেন। নিয়মিত ব‍্যবহারে ধীরে ধীরে ত্বকের কালো অংশ স্বাভাবিক হতে শুরু করবে।

টকদই: টকদই, মুসুর ডাল, লেবুর রস একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি কনুই এবং হাঁটুতে ম‍্যাসাজ করলে স্ক্রাবিংয়ের কাজ করে। কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলতে হবে। তারপরে মশ্চারাইজার লাগান। এতে ত্বকের কালো দাগ কমে আসবে। সেই সঙ্গে হাঁটু কনুইয়ের ত্বক উজ্জ্বল দেখাবে।

দইয়ের সাথে ভিনিগার মিশিয়ে লাগাতে পারেন। ত্বকের কালো অংশে এই মিশ্রণ ১৫ মিনিট লাগিয়ে শুকিয়ে এলে ধুয়ে নিন। বেশ কয়েক দিন ব্যবহার করলে কালো দাগ দূর হবে।

দুধ: দুধের সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে ৫ মিনিট কনুই ও হাঁটুতে ম‍্যাসাজ করে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু-তিনবার এই পদ্ধতি অনুসরণ করলে উপকার পাবেন।

নারকেল তেল: ত্বকের শুষ্কতা দূর করতে স্নানের আগে ত্বকে নারকেল তেল ম্যাসাজ করতে পারেন (To get rid of dry skin in your knees or elbows, you can use coconut oil )। দুই ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। পরে গরম জল দিয়ে ধুয়ে নিন। কয়েকদিনের মধ্যেই ভালো ফল আপনি লক্ষ্য করবেন।

অ্যালোভেরা জেল: শুষ্ক ত্বকের সমস্যায় অ্যালোভেরা জেল বেশ উপকারী। একটি কৌটোয় অ্যালোভেরা জেল ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। স্নানের পর প্রতিদিন এটি ব্যবহার করলে সুফল লাভ করবেন।

The above Lifestyle tips has been first published in 365 reporter bangla. According to this article, you can use lemon juice, yogurt, milk, coconut oil and aloe vera gel in the above mentioned way. In that way, black spots in your elbows and knees will be removed. To get Lifestyle tips and health tips positively, please bookmark our website.