আসল নাকি নকল, ডিম চিনবেন কিভাবে ?

ডিম প্রায় সকল ব্যক্তির‌ই প্রিয় খাবার। ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনারে অনেকেই খাদ্য তালিকায় ডিম রাখতে পছন্দ করেন। ডিমে সব ধরনের খাদ্য উপাদান উপস্থিত রয়েছে। সেক্ষেত্রে অনেকেই প্রতিদিনের খাবারে ডিম রাখেন। কিন্তু খাবার আগে জেনে নিন আপনি যে ডিম খাচ্ছেন তা অসাধু ব্যবসায়ীদের দরুন প্লাস্টিকের ডিম হতে পারে। শরীরের জন্য বিপদজনক হতে পারে প্লাস্টিকের ডিম। দীর্ঘদিন খাওয়ার ফলে শরীরে নানা ধরনের ক্ষতি হতে পারে এবং জটিলতার সৃষ্টি হয়।

এই প্লাস্টিকের ডিম দেখতে একেবারে আসল ডিমের মতই। কিন্তু বেশ কিছু পার্থক্য রয়েছে আসল ডিমের সঙ্গে, যা আপনাকে চিনতে সাহায্য করবে কোনটি আসল এবং কোনটি নকল। সেইগুলি জেনে নিন এক ঝলকে (365 Reporter Bangla Lifestyle Tips: how to detect if an egg is real or fake)।

a real egg
সত্যিকারের ডিম ( ক্রেডিট: গুগোল)

প্লাস্টিকের ডিম চিনবেন কিভাবে :

★ সাধারণ ডিম ভাঙার পরে ডিমের কুসুম ও ডিমের সাদা অংশ কখনো এক সঙ্গে মিশে যায় না। কিন্তু প্লাস্টিকের ডিম ভাঙার পরেই আপনি লক্ষ্য করবেন ডিমের সাদা অংশ এবং কুসুম একসঙ্গে ঘেঁটে মিশে গিয়েছে।

★ সাধারণ ডিমের চেয়ে প্লাস্টিকের ডিম অনেক বেশি পরিষ্কার ঝকঝকে হয়।

★ আসল ডিমের খোলসের চেয়ে নকল ডিমের খোলস অনেক বেশি শক্ত হয়। যা ভাঙার সময় আপনি বুঝতে পারবেন।

★ সাধারণত ডিমে একটি আঁশটে গন্ধ ছাড়ে, যা ভাঙ্গার সময় কোন ভাবে হাতে লাগলে আপনি বুঝতে পারবেন। কিন্তু নকল ডিমে বা প্লাস্টিকের ডিমে কোন রকম আঁশটে গন্ধ থাকে না।

★ আসল ডিম ভেঙে খোসাটা ফেলার পর সেই খোসায় অনেক সময় পিঁপড়ে ধরে। কিন্তু নকল ডিমের খোসায় কোনরকম পিঁপড়ে ধরবে না।

★ আসল ডিম ভাঙার সময় শব্দ হয়। কিন্তু নকল ডিমের ক্ষেত্রে সেরকম কোনও শব্দ হয় না।

এই কয়েকটি বৈশিষ্ট্য দেখে আপনি বুঝতে পারবেন কোনটি নকল ডিম এবং কোনটি আসল ডিম। তাই খাবার তালিকায় ডিম রাখার আগে পরীক্ষা করে নিন আপনি যে ডিম খাচ্ছেন তা আসল কি নকল।