মোবাইল ল‍্যাপটপে কাজের পরেও চোখের স্বাস্থ্য বজায় রাখবেন কি করে? জেনে নিন

বর্তমান করোনা পরিস্থিতির জেরে অধিকাংশ মানুষই ঘরবন্দি। জীবনযাত্রায় এসেছে বিপুল পরিবর্তন। অনেকেই মানসিক দিক থেকে বিপর্যস্ত হয়ে পরেছেন। বর্তমানে বাড়িতে বসে ওয়ার্ক ফ্রম হোম বি শিশুদের অনলাইন ক্লাস সবকিছুর জন্যই মোবাইল এবং ল্যাপটপ আবশ্যক হয়ে পড়েছে। পূর্বে করোনার প্রাদুর্ভাব না থাকায় বেশিরভাগ মানুষই সময় দিতেন গান শোনা, বই পড়া, শপিং করতে যাওয়া, বন্ধুদের সঙ্গে আড্ডা কিংবা পরিবারের সবাই মিলে একসঙ্গে কোথাও আউটিং-এ।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে তার সবই বন্ধ। সংক্রমণ এড়াতে মানুষ এখন গৃহবন্দী। সময় কাটছে মোবাইল, টিভি কিংবা ল্যাপটপেই (We are passing our time by getting entertainment from mobile, laptop etc)। ফলে দেখা দিচ্ছে চোখের বিভিন্ন সমস্যা। চোখ জ্বালা, চোখে শুষ্কভাব, ঝাপসা দেখা এবং ঘাড় ও মাথা যন্ত্রণার মতো বিভিন্ন সমস্যা। কিভাবে এইসব সমস্যা থেকে মুক্তি পাবেন তার কিছু উপায় রইল (Lifestyle Tips: How to reduce eye strain from digital devices ?)।

★ একটানা মোবাইল বা ল্যাপটপে কাজ না করে কিছুক্ষণ পরপর বিরতি নিয়ে কাজ করুন। চক্ষু বিশেষজ্ঞদের মতে প্রত্যেক কুড়ি মিনিট অন্তর কুড়ি সেকেন্ড করে বিরতি নিন। এই সময় কোন রকম ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করবেন না। এটি চোখ সুস্থ রাখার পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুস্থ রাখতে সাহায্য করবে।

★ চোখের এক্সারসাইজ করতে হবে। যখন স্ক্রিনের সামনে থেকে বিরতি নেবেন তখন কিছুটা চোখের ব্যায়াম করে নিন (DO some eye exercise in the break.)। এতে চোখের পেশীগুলি শক্তিশালী হয়ে ওঠে। এতে চোখের বিভিন্ন অসুখ থেকে মুক্তি পাওয়া যায়।

★ স্ক্রিনের যে কোন লেখার ফন্ট সাইজ বাড়িয়ে নিন। যাতে দূর থেকে সহজে পড়তে পারেন। এতে চোখের ওপরে চাপ কম পড়বে এবং চোখ সুস্থ থাকবে।

★ মোবাইল, ল্যাপটপ, টিভি প্রভৃতি স্ক্রিনকে যতটা সম্ভব দূরে রাখুন। চোখের খুব কাছাকাছি নিয়ে ব্যবহার করবেন না।

★ কম্পিউটার স্ক্রিনকে আই লেভেল থেকে পনেরো-কুড়ি ডিগ্রি নিচে রাখুন এবং স্ক্রিন থেকে দূরত্ব বজায় রাখুন কুড়ি থেকে আঠাশ ইঞ্চি পর্যন্ত। এতে চোখের ওপর চাপ কম পড়বে এবং ঘাড়, কাঁধ, কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।

★ অ্যান্টি গ্লেয়ার স্ক্রীন ব্যবহার করুন কম্পিউটার কিংবা ল্যাপটপে। তা অতিরিক্ত আলো নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। তার ফলে আপনার চোখ সুস্থ থাকবে।

★ ল্যাপটপের ব্রাইটনেস-এর মাত্রা ঠিক করে রাখুন। কম কিংবা বেশী আলো চোখের চাপ সৃষ্টি করে এবং চোখের দৃষ্টির ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে।

★ যেখানে বসে কম্পিউটার বা মোবাইলে কাজ করছেন সেখানে আলোর পরিমাণ যথেষ্ট রাখা প্রয়োজন। এতে চোখে চাপ কম পড়বে।

★ চোখের স্বাস্থ্য বজায় রাখতে ভিটামিন ও মিনারেল যুক্ত খাবার খান। শাকসবজি, গাজর, পেঁপে, খেজুর এবং রঙিন ফল খান। ভিটামিন এ যুক্ত খাবার এবং ওমেগা থ্রি যুক্ত খাবার খান। স‍্যামন ও সার্ডিনের মতো মাছ খেতে পারেন। এগুলি আপনার চোখে স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করবে।

★ এছাড়াও মোবাইল ল্যাপটপের স্ক্রিন প্রতিদিন অন্তত একবার পরিষ্কার রাখা প্রয়োজন।

★ প্রতিদিন ৩০ মিনিট থেকে ১ ঘন্টা অন্তর চোখের জলের ঝাপটা দিতে হবে।

★ ছয় মাস অন্তর চক্ষু পরীক্ষা করানো প্রয়োজন।

★ মোবাইল, ল্যাপটপ ব্যবহারের সময় ৫০ থেকে ১০০ সেন্টিমিটার দূরে রাখতে হবে।

★ হাতের তালুতে দু তিন মিনিট চোখ দুটো চেপে ধরে রাখুন।

★ কোন সমস্যা দেখা দিলে তৎক্ষনাৎ চিকিৎসকের পরামর্শ নিন।