বউকে ভুলেও এই ৬ টি কথা বলবেন না

দাম্পত্য জীবনে সুখী হতে গেলে প্রথমে স্বামী-স্ত্রীকে বন্ধু হয়ে যেতে হয়। আর দুজন দুজনকে সবধরনের ব্যাপারে খোলাখুলি কথা বলতে হয়। আর এই কারণে সাধারণত স্বামীরা তার বউকে সব ধরনের কথা বলে থাকেন। তবে নিম্নলিখিত ৬ কি কথা বউকে কখনো বলবেন না। কারণ এতে করে সুখী দাম্পত্য গন্ডগোল বাড়তে পারে। কথাগুলো হলো – (365 Reporter Bangla Relationship Tips : Never tell these 6 types of words to your wife)

১. বউকে স্বার্থপর বলা : এটা স্বামী বা স্ত্রী কারোরই উচিত নয় একজন অন্যজনকে বলা। কখনো অন্যকে স্বার্থপর বলা ঠিক নয়। অনেক সময় এরকম হতে পারে যে আপনার স্ত্রীর কাজ আপনার পছন্দ হচ্ছে না। সেক্ষেত্রে তাকে আপনি ভালভাবে বুঝিয়ে বলতে পারেন। তবে কখনই স্বার্থপর বলা উচিত নয়।

২. তোমাকে বিয়ে করা আমার জীবনের সবথেকে বড় ভুল হয়েছে : এই কথা কখনোই বলবেন না বউকে। বউ যদি সামান্য কোন ভুল করে ফেলে তাহলে কিন্তু বলতে যাবেন না যে তোমাকে বিয়ে করে আমি জীবনে সবথেকে বড় ভুল করে ফেলেছি। অনেকে ঝগড়া করতে গিয়ে এসমস্ত কথা মুখ ফসকে বলে ফেলেন। আর এতে করে সম্পর্কে তিক্ততা বাড়ে।

৩. বউয়ের খাওয়া নিয়ে খোটা : আপনি যদি আপনার বউয়ের খাওয়া দিয়ে খোটা দেন তাহলে আপনি সাধারণ আদব-কায়দা পালন করছেন না। আপনার স্ত্রী কম বা বেশি নিজের চাহিদা মত খান। তবে এ বিষয়ে কখনোই কিন্তু কটু বাক্য বলবেন না বউকে। তার যদি কোন অভ্যাস আপনার খারাপ মনে হয় তাহলে ভালো করে বিনয়ের সাথে বলবেন।

Bou is so sad mon kharap
মিষ্টি বউ মন খারাপ করে আছে (Credit : Dhruba TV on You Tube)

৪. তুমি ভালোভাবে সাজগোজ করতে পারো না : “তুমি একদম সাজগোজ করতে পারো না”- এই কথা কখনো বউকে বলতে যাবেন না। আর এই কথা বলার মাধ্যমে আপনি আপনার বউকে অসম্মান করছেন। আর তাছাড়া আপনার বউ মনে ভীষণ কষ্ট পাবে।

৫. তোমার রান্না আমার মায়ের মতো হয়নি : হয়তো কোনদিন আপনার বউ আপনার পছন্দের কোন রান্না করে দিল। আর আপনি হয়তো খাওয়ার সময় জানালেন যে এই রান্না আপনার মায়ের মত করে করতে পারেনি। হয়তো আপনি আপনার মায়ের কাছ থেকে শিখে নেওয়ার কথা বলতে পারেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে বউরা কিন্তু এই ধরনের কথা একদমই পছন্দ করেন না। হয়তো সে মনে মনে ভাবে যে সংসারে তার গুরুত্ব কমে এসেছে।

৬. তুমি একদম কোন কাজ করো না : অনেক স্বামী তার বউকে বলেন যে, সারাদিন ধরে তুমি কিচ্ছু করতে পারো না। এমন কি কোন বউ যদি বাইরে কোথাও কর্মরত অবস্থায় থাকেন তাহলেও তাকে তার স্বামী অনেক ক্ষেত্রে দু’চার কথা শুনিয়ে দেন। অপরদিকে তিনি অন্যের বউ এর সাথে তুলনা করে বলেন যে সে দেখো সব কত ভালোভাবে করছে। আর এই রকম তুলনা করা বা এধরনের কথা বলা মানে আপনি নিচু মন মানসিকতার লোক।