বাংলাদেশ থেকে ভারতে আসার নতুন শর্ত! জেনে নিন সেগুলো কি কি।

বাংলাদেশ ও ভারতের সম্পর্ক চিরকাল‌ই বন্ধুত্ব‌পূর্ণ (India and Bangladesh Shares A Strong Bond)। এই নিবীড় সম্পর্কে এতকাল কিছুই আঁচ ফেলতে পারেনি। অবাধ যাতায়াত, বানিজ্য চলেছে দুই দেশের অন্দরে। তবে করোনা পরিস্থিতির জেরে দুই দেশের আভ্যন্তরীণ যাতায়াতে উভয় দেশের তরফেই কিছু শর্ত আরোপ করা হয়েছে।

চিকিৎসা হোক ভ্রমণ যেকোনো কারনেই ভারতে প্রবেশের অনুমতি শর্তাধীন হতে চলেছে বাংলাদেশের নাগরিকদের জন্য (New Immigration Rules For Bangladeshi Citizens)। যেকোনো সময় দুই দেশের মধ্যেই অবাধ যাতায়াত হয়ে এসেছে। এতদিন কোনো বাধা ছিল না। তবে বর্তমান করোনা আবহে দুই দেশের মধ্যে যাতায়াত অবাধ থাকলেও কয়েকটি শর্তে মানতে হবে।

বেনাপোল ইমিগ্রেশন (Benapole Immigration) এর তরফে জানানো হয়েছে এই শর্ত মেনে চলার কথা। বাংলাদেশী যাত্রীদের পাসপোর্টসহ যোগাযোগ করতে হবে ভারতীয় হাইকমিশনের। অবশ্যই যাত্রীদের সঙ্গে থাকতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেট। সে সার্টিফিকেটের মেয়াদ হতে হবে ৭২ ঘন্টার মধ্যে।

শুধুমাত্র ২০২০-এর পয়লা জুলাইয়ের পর ইস্যু হওয়া ভিসা গ্রাহ্য করা হবে। তারপর এদেশের প্রবেশের ছাড়পত্র পাবেন বাংলাদেশী পর্যটকরা। শুধুমাত্র ভারতেই নয় পৃথিবীর যেকোন দেশে এখন শর্তসাপেক্ষে পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

এই পরিস্থিতিতে কোন ভারতীয় যদি বাংলাদেশে যেতে চান। পাসপোর্ট ছাড়াও ব‍্যক্তির কাছে থাকতে হবে ৭২ ঘন্টার মেয়াদ‌যুক্ত করোনা নেগেটিভ সার্টিফিকেট। করোনা পরিস্থিতির জেরে বহু ভারতীয় আটকে আছেন বাংলাদেশ। সেক্ষেত্রে তাদের দেশে ফেরার জন্য‌ও এই শর্ত মানতে হবে।

১৩ মার্চের পর থেকে বেনাপোল সীমান্তে বাংলাদেশীদের প্রবেশ নিষেধ ছিল। ২২ মার্চ থেকে বন্ধ হয়ে যায় রেলপথে বাণিজ্য। তবে সম্প্রতি রেল ও স্থলপথে বাণিজ্য শুরু হয়েছে। এবার বেনাপোল থেকে চিকিৎসার জন‍্য কিংবা ভ্রমণকারী পর্যটকদের প্রবেশের জন‍্য ভারতের পক্ষ থেকে দেওয়া উপরিউক্ত শর্তাবলী মেনে চলতে হবে।