নবদম্পতির তরফ থেকে দেওয়া হল নিমন্ত্রিতদের এক অভিনব বার্তা

সাধারণভাবে হয়তো আন্দোলনে গিয়ে অনেকেই কোন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারে না, প্রতিবাদ অনেক রকম ভাবে যেতে পারে, সেটাই দেখিয়ে দিলো পাঞ্জাবের এক নব দম্পতি। এই সময়টি ভীষণ কঠোর একদিকে করোনা পরিস্থিতি অন্য দিকে কেন্দ্রীয় সরকারের আনা নতুন নয়া কৃষি আইন, এই আইনের জন্যই আজ দিল্লির রাস্তায় আন্দোলন চালাচ্ছে হাজার হাজার কৃষকরা। শীতে তারা দিনের-পর-দিন আন্দোলন চালিয়ে যাচ্ছে। হয়তো অনেকেই এই আন্দোলনে গিয়ে প্রতিবাদ জানাতে পারছে না, কিন্তু নিজের জায়গায় থেকে কৃষকদের পাশে দাঁড়াল এক নব দম্পতি। (Newly married couple shall donate their wedding gifts to the farmers in Muktasar, Punjab)

পাঞ্জাবের এই নব দম্পতির বিয়েটা খুব একটা ধুমধাম করে হয়নি, বলা যায় তারা করতে চাননি। তবে তাদের বিয়েটা এমনভাবে আয়োজন করা হয়েছে যে প্রত্যেকটা মানুষের মনে হওয়া বাধ্য যে, তারা কৃষকদের এই আন্দোলনের পাশে দাঁড়িয়ে আছে।

নেটদুনিয়ায় আপাতত এই বিশেষ বিয়েটাকে নিয়ে যথেষ্ট শোরগোল পড়ে গেছে।

এই বিয়েটি হয়েছে পাঞ্জাবের মুক্তাসরে। দুই পরিবারে থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, বিয়েতে এই নবদম্পতির জন্য যারা নিমন্ত্রিত আসবেন তারা যেন কোনো রকম কোনো উপহার না নিয়ে আসেন, তার বদলে যারা অনুদান দিতে চান তারা একটি বাক্সতে তাদের সামর্থ্য অনুযায়ী অনুদান দান করেন।

তারা ঠিক করেছিল যে অনুদানে যে টাকা আসবে সেই সমস্ত গুলি সেই আন্দোলনকারী কৃষকদের জন্য পাঠিয়ে দেওয়া হবে।

এবারও তাই হল জন্য জমা হলো প্রচুর টাকা।

প্রায় কৃষকরা পাঁচবার সরকারের সঙ্গে তাদের বৈঠক করে। কৃষকদের পক্ষ থেকে সরকারের কাছে তিনটি আইন প্রত্যাহার করার কথা বলা হয়েছে যার জন্য তারা বনধ ডেকেছিল।

Newly married couple shall donate their wedding gifts to the farmers
নবদম্পতির তরফ থেকে দেওয়া হল নিমন্ত্রিতদের এক অভিনব বার্তা