নিরামিষাশী হয়েও কত সুন্দরভাবে শরীর ধরে রেখেছেন এই বলিউড তারকারা

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। আজীবন খাদ্য রসিক বাঙ্গালীদের পাতে একটু মাছ মাংস না বললে চলে না। তাই নিরামিষ খাবারের নাম শুনলেই যেন গায়ে জ্বর আসে। কিন্তু জানেন কি দিন দিন দেশে নিরামিষাশী এর সংখ্যা বেড়েই চলেছে।

সমীক্ষা করে দেখা গেছে ২০০৬ সালে দেশে নিরামিষাশী সংখ্যা ছিল প্রায় ১.৫ লক্ষ যেটি ইতিমধ্যে হয়ে দাঁড়িয়েছে ৬ লক্ষেরও বেশি।

নিরামিষাশীদের অন্তর্গত ভেজিটেরিয়ান এবং ভেগান দুটি সম্পূর্ণ আলাদা। কারণ ভেজিটেরিয়ানদের ক্ষেত্রে দুগ্ধজাতীয় জিনিস গ্রাহ্য করা হয় কিন্তু ভেগানদের ক্ষেত্রে সেটি গ্রাহ্য করা হয় না। ইতিমধ্যে সমীক্ষার ফলে দেখা যাচ্ছে ভেগানদের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে।

শরীরকে সুস্থ এবং ফিট রাখার একমাত্র অন্যতম উপায় হল ডায়েট। বেশিরভাগ ডায়েটিং ভেগান তালিকার অন্তর্গত। তাই শরীরকে রোগমুক্ত করতে এবং ফিট রাখার জন্য দেশের একাধিক মানুষ দিনের পর দিন ভেগান তালিকায় যুক্ত হচ্ছেন। জানা গেছে বৃটেনের বেশিরভাগ মানুষ ভেগান তালিকার অন্তর্গত।

শুধু তাই নয় বলিউডের বিশেষ কিছু অভিনেতা-অভিনেত্রীও ভেগান তালিকার অন্তর্গত (365 Reporter Bangla Entertainment News : This vegan Bollywood stars are unbelievably so fit)। সেই সকল অভিনেতা অভিনেত্রীদের নাম নিচে উল্লেখ করা হলো –

Shahid Kapoor and Alia Bhatt
শাহিদ কাপুর এবং আলিয়া ভাট (ফটো ক্রেডিটঃ গুগোল)

১. বলিউডের অন্যতম অভিনেত্রী অনুষ্কা শর্মা (Anushka Sharma) । অনুষ্কা শর্মা অত্যন্ত পশুপাখি ভালোবাসেন। পশুপাখি সুরক্ষার তে একাধিক প্রচার চালাতে ও দেখা গেছে তাকে। তিনি নিজেকে সম্পূর্ণ ভেগান বলে দাবি করেছেন। পরিবেশের সঙ্গে ভারসাম্য বজায় রাখার জন্য এটি একটি অন্যতম উপায় বলে মনে করছেন তিনি।

২. বলিউডের অন্যতম অভিনেতা শহীদ কাপুরও (Shahid Kapoor) ভেগান তালিকার অন্তর্গত বলে জানা গেছে। প্রথমদিকে শাহিদ কাপুর আমিষ খাবার গ্রহণ করলেও পরবর্তীকালে কারিনা কাপুর সম্পূর্ণরূপে শাহিদকে নিরামিষাশী তে রূপান্তরিত করে। পশুপাখিদের প্রচারের ক্ষেত্রে শাহিদ কাপুরের ভূমিকা অন্যতম। একাধিক প্রচারে তাকে মুখ্য ভূমিকা পালন করতে দেখা গেছে।

৩. ভেগান তালিকার অন্তর্গত আরো একজন বলিউড অভিনেত্রী হলেন করিনা কাপুর খান (Kareena Kapoor Khan)। পাঞ্জাবি পরিবার যেখানে কিনা মাছ মাংস ছাড়া চলে না সেই পরিবারে জন্ম করিনা কাপুরের। ছোটবেলা থেকে আমিষ খাবার খেলেও বিগত কয়েক বছর আগে করিনা কাপুর সম্পূর্ণরূপে আমিষ বর্জন করে নিরামিষ এর শরনাপন্ন হন। এর পিছনে আরেকটি অন্যতম কারণ হলো তার ফিটনেস।

৪. বলিউডের বিখ্যাত একটি মুখ অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। জানা গেছে প্রথমদিকে অমিতাভ বচ্চন আমিষ খাবার খেলেও কুলির সেটে হওয়া দুর্ঘটনার পর থেকে তিনি সম্পূর্ণ ভাবে নিরামিষাশী হয়ে ওঠেন।

৫. আলিয়া ভাট (Alia Bhatt is a vegan), যাকে এখনকার সময় অন্যতম সেরা অভিনেত্রী বলে মনে করা হয়। তিনিও এই অল্প বয়সে সম্পূর্ণরূপে নিরামিষাশী হয়ে ওঠেন বলে জানা গেছে।