গাড়ি চুরি হয়ে গেলে নিতে হবে এই পদক্ষেপ গুলি, এখনি জেনে নিন বিশদে

মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সকলেই অনেক শখ করে গাড়ি কেনেন। এটি গাড়ি কেনার জন্য বহুদিনের মূলধন শেষ করে দেন তারা। এ রকমই একটি বহু মূল্যবান গাড়ি যদি আপনার চুরি হয়ে যায়, তাহলে অবশ্যই কিংকর্তব্যবিমূঢ় হয়ে যাবেন আপনি। অনেকেই প্রাথমিকভাবে বিভ্রান্ত হয়ে গিয়ে পরবর্তী পদক্ষেপ না জানার কারণে মাঝপথে হাল ছেড়ে দেন। (Lifestyle Tips Bangla : to get your stolen car back, follow these steps)

তবে আপনি জানেন কি, সামান্য ধৈর্য যদি আপনি ধরতে পারেন, তাহলে অদূর ভবিষ্যতে আপনার হারিয়ে যাওয়া গাড়ি আপনি ঠিকমতো ফিরে পেতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সুপ্রিম কোর্টের আইনজীবী প্রাচী মিশ্র এই ব্যাপারে কি বলেছেন। (gari hariye gele ei podokkhep guli nite hobe, ki korben)

এফআইআর: প্রথমে স্থানীয় পুলিশ স্টেশনে গিয়ে একটি এফ আই আর দায়ের করতে হবে। এক্ষেত্রে অভিযোগ সংক্রান্ত বিভিন্ন তথ্য চাইতে পারে পুলিশ। পুলিশের কাছে এফআইআর দায়ের করে একটি রিসিভ কপি নিজের কাছে রেখে দিতে হবে। এটি ভবিষ্যতে ক্লেম করার কাজে লাগবে।

বিমাকারী সঙ্গে যোগাযোগ: পুলিশ স্টেশনে ঘুরে আসার পরে আপনাকে যোগাযোগ করতে হবে বিমাকারী সঙ্গে। এক্ষেত্রে ইনসিওরেন্স ক্লেম ফাইল করতে হবে আপনাকে। সমস্ত ঘটনা বীমা কারীদের বিষয়ে জানাতে হবে।

আরটিও কে জানাতে হবে : মোটর ভিকেল অ্যাক্ট অনুযায়ী, গাড়ি খোয়া যাবার পর রিজিওনাল পাসপোর্ট অফিসের সঙ্গে যোগাযোগ করতে হবে আপনাকে। সম্পূর্ণ ব্যাপারটি জানাতে হবে আরটিও অফিসার কে।

বীমাকারীর কাছে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে: ইন্সুরেন্স ক্লেম ফাইল করার পর বিমান সংস্থার তরফ থেকে গাড়ির মালিকদের কাছে বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্র চাওয়া হবে। এই নথিগুলি হল, ইন্স্যুরেন্সের কাগজ অরজিনাল, এস আই আর কপি, ড্রাইভিং লাইসেন্স কপি, আরসি বুক কপি, আরটিও ট্রান্সফারের কাগজপত্র এবং আর টি ও ফরম।

এইসব কিছু জমা দেওয়ার পর একটি ক্লেম ফর্ম জমা করে দিতে হবে। তার সঙ্গে জমা দিতে হবে গাড়ির আসল চাবিটিও।

পুলিশের কাছে ন ট্রেস রিপোর্ট দিতে হবে আপনাকে:যদি কোন কারণে নির্দিষ্ট সময়কালের মধ্যে গাড়িকে ট্রেস না করা যায় তাহলে,থেকে একটি নো ট্রেস রিপোর্ট আপনাকে দেওয়া হয়। এটি আপনার সঙ্গে রাখতে হবে। ভবিষ্যতে বীমা সংস্থার সঙ্গে কথা বলতে গেলে কাজে লাগতে পারে এটি।

ক্লেম স্যাংসনের এর সময়কাল: এফ আই আর এর ওপর নির্ভর করে প্রায় এক মাস পর একটি নো ট্রেস রিপোর্ট ইস্যু করা হয়। এরপর দুই থেকে তিন মাস পর্যন্ত সময় নেয় সংশ্লিষ্ট বিমা সংস্থা। সম্পূর্ণ প্রক্রিয়াটি শেষ করতে সময় লেগে যাবে প্রায় তিন থেকে চার মাস।

to get your stolen car back, follow these steps
গাড়ি চুরি হয়ে গেলে নিতে হবে এই পদক্ষেপ গুলি, এখনি জেনে নিন বিশদে