মাত্র 1 টাকায় পাবেন ব্যাগভর্তি বাজার

করোনা রোগের ভয়ঙ্কর থাবায় দেশবাসী ভয়ে ভীত হয়ে আছে। প্রসঙ্গত এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার জন্য গোটা দেশজুড়ে চলছে লকডাউন। আজকে তৃতীয় পর্যায়ের লকডাউন শেষ হয়ে যাচ্ছে এবং কালকে থেকে শুরু হবে চতুর্থ পর্বের লকডাউন। প্রায় দুই মাস ধরে জারি থাকা এই লকডাউন এর ফলে মানুষের স্বাভাবিক জীবনযাত্রার ছন্দে পতন ঘটেছে। আর এই পরিস্থিতিতে সবথেকে দুঃখজনক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে অসহায় দিন আনা দিন খাওয়া শ্রেণীর নিম্নবিত্ত মানুষেরা। আর চিরাচরিতভাবে নিজেদের জীবনে সুখ-স্বাচ্ছন্দ নিয়ে সময় অতিক্রান্ত করা মানুষের তাদের নিয়ে ভাবার মতো একটুও সময় নেই। কিন্তু ব্যতিক্রম থাকবেই। তাই সমাজের কিছু মানুষ নিজেদের সুখ-স্বাচ্ছন্দ্যকে ভুলে গিয়ে দিন আনা দিন খাওয়া দরিদ্র মানুষের পাশে দু’মুঠো খাবার তুলে দেওয়ার পথে শামিল হলেন। আর তাদের কথা ভেবেই নতুন পদক্ষেপ নিয়েছে মানবদরদী কিছু মানুষ। আর সেই কারণেই 1 টাকায় মিলবে পুরো ব্যাগ ভর্তি বাজার।

প্রথমে এই পদক্ষেপ দীঘায় শুরু করা হয়েছিল। এরপরে স্টেশন মেচেদা-তে নেয়া হয়েছে এই পদক্ষেপ। স্বভাবতই এখানে লোকজন জড়ো হয়েছে। এই লোক গুলো কিন্তু মূলত গরিব নয়। কিন্তু লকডাউন এর ফলে এদের কাজ কর্ম এবং ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে গেছে। ফলে তারা প্রবল আর্থিক দুর্বলতায় অর্থসংকটে ভুগছেন। অনেক জায়গায় দেখা গিয়েছে সে সব মানুষকে সাহায্য করে তাদের ছবি তুলে বিভিন্ন প্রকার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে দিচ্ছে। ফলে স্বভাবতই লজ্জায় অনেকে সাহায্য গ্রহণ করতে অস্বীকার করছেন। কারণ তাদেরকে শুধুমাত্র পরিস্থিতির শিকার হয়ে সাহায্য নিতে হচ্ছে। আর এই ঘটনা লক্ষ্য করেই পূর্ব মেদিনীপুর জেলার মেচেদায় ‘সৃজন’ নামে একটি সংস্থা পদক্ষেপ গ্রহণ করেছে। তারা সাধারণ অসহায় মানুষকে মাত্র এক টাকার বিনিময়ে ব্যাগ ভর্তি বাজার দেয়ার অঙ্গীকার করেছে। যে কোন মানুষ টিকিট কাটলে পাবে ব্যাগ ভর্তি বাজার।এক টাকার বিনিময়ে আপনি পাবেন আপনার পছন্দের নয় (9) প্রকার সবজি।

এর আগে দীঘাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। দীঘার পথ অনুসরণ করে মেচেদা তেও এই পদক্ষেপ গ্রহণ করা হলো। প্রভূত অসহায় মানুষ এই বাজারে আসছেন সবজি ক্রয় করতে এই ঘটনার পর। এই ঘটনা দেখে সৃজন সংস্থার মেম্বাররা বলেন, সামনের দিনে তারা সাধারণ মানুষের পাশে এভাবেই দাঁড়াবেন; আর তাদের বাঁচার সাহস দেবেন।

হাই বন্ধুরা, প্রতিদিনের খবর পাওয়ার জন্য bangla.365reporter বুকমার্ক করে রাখুন। আর ফেইসবুক, টুইটার এবং পিন্টারেস্টে আমাদের সঙ্গে কানেক্ট করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.