জেনে নিন আব্দুল কালাম আজাদের আটটি মহামূল্যবান বাণী

আজ সাতাশে জুলাই এক বিশেষ দিন। কারণ আজকে মহাপ্রয়াণ ঘটেছিলো ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও ভারতরত্ন ডক্টর এপিজে আবদুল কালাম- Dr. APJ Abdul Kalam Azad-এর। পুরো নাম আবুল ফকির জয়নুল আবেদিন আব্দুল কালাম। ভারত মাতার উন্নতির জন্য তার অবদান অপরিসীম। সর্বপ্রথম এই দেশে মিসাইল তার হাত ধরেই তৈরি হয়েছিল।

তিনি নাসা থেকে চাকরির অফার পেয়েছিলেন। কিন্তু তিনি কখনোই ধনী হওয়ার দিকে ছোটেননি। তাই নাসার প্রস্তাব প্রত্যাখ্যান করে ইসরোকেই নিজের কাজের জায়গা হিসেবে বেছে নিয়েছিলেন। তিনি বিজ্ঞানী ছাড়াও মহান শিক্ষাবিদ, সুবক্তা, দেশের প্রকৃত প্রেমিক, সাহিত্য অনুরাগী এবং খুব সুন্দর মন মানসিকতার মানুষ ছিলেন। বাচ্চারা তার কাছে অত্যন্ত প্রিয় ছিলো

আব্দুল কালাম স্যার তামিলনাড়ুর রামেশ্বরম নামক জায়গায় অতিদরিদ্র এক ঘরে ১৫ অক্টোবর ১৯৩১ সালে জন্ম নেন। তিনি ছোটবেলায় সংবাদপত্র বিক্রি করে লেখাপড়ার খরচ জোগাড় করতেন।

তো চলুন জেনে নেই এপিজে আবদুল কালামের আটটি মূল্যবান বাণী (8 important quotes about Dr. APJ Abdul Kalam)।

১. কোন কিছুতে প্রথমবারের জন্য জয়লাভ করার পর থেমে যেওনা। কারণ দ্বিতীয়বার তুমি যদি জয় লাভ করতে ব্যর্থ হও তাহলে প্রচুর লোক তোমাকে সমালোচনা করার জন্য প্রস্তুত রয়েছে। তারা তার ছিল করে বলবে প্রথমবারের সাফল্য শুধুমাত্র ভাগ্য আর কিছুই নয়।

২. তুমি ডানা নিয়ে জন্মগ্রহণ করেছো। তাই হামাগুড়ি দেওয়ার কোন প্রশ্নই ওঠে না। তোমাকে শিখতে হবে কি করে ওড়া যায়। আর শুধুই ওড়া যায়। অর্থাৎ নিজেকে কখনো লুকিয়ে না রেখে সাহসের সাথে প্রতিষ্ঠা করতে হবে। এই কথায় তিনি বোঝাতে চেয়েছেন।

৩. আকাশের দিকে তাকাও। বুঝতে পারবে আমরা একা নই কেউই। এই গোটা পৃথিবী আমাদের বন্ধু। আর অন্যেরা আমাদের সমালোচনা করে শুধুমাত্র আমাদের স্বপ্ন এবং কাজকে আরো উন্নত করার জন্য।

৪. একজন মানুষের জীবনে জটিলতা থাকার খুবই প্রয়োজন। কারণ আপনি যদি খুব সহজেই কোন কিছু পেয়ে যান তাহলে দেখবেন তাতে কোনো আনন্দ থাকবে না। তাই কষ্ট করে কোন কিছু লাভ করার মজাই আলাদা।

৫. আপনার চিন্তা শক্তি আপনার জীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ। আপনি জীবনে যতই বাধা-বিপত্তির সম্মুখীন হন না কেন, নিজের প্রতি কখনোই বিশ্বাস হারাবেন না।

৬. যখন কোন কিছু বলতে যাবে, সব সময় সত্য বলতে শেখো। আর যা প্রতিশ্রুতি দিয়েছিলে সেগুলো পালন করো। আর যেগুলো নিয়মবিরুদ্ধ এবং খারাপ সেগুলো থেকে দূরে সরে যাও।

৭. যদি তুমি সূর্যের মতো উন্নত হতে চাও তবে প্রথমে তোমাকে সূর্যের তাপের মতো আগুনে পুড়তে হবে।অর্থাৎ পরিশ্রম ছাড়া কোন কিছুই অর্জন সম্ভব নয়।

৮. সবকিছুর আগে তোমাকে স্বপ্ন দেখতে শিখতে হবে। কারণ তুমি যদি স্বপ্নই না দেখো তাহলে সেই স্বপ্নটি কি করে সত্যি হবে তোমার জীবনে?

সত্যি কালাম সাহেবের এই বাণী গুলো আমাদের জীবনে প্রয়োগ করতে পারলে অনেক লাভবান হতে পারব। তার এই মহৎ কর্মকাণ্ডের কথা দেশবাসী কোনদিন ভুলতে পারবে না। তিনি সারাজীবন বেঁচে থাকবেন আমাদের হৃদয়ে (Dr. Abdul Kalam Azad er maha mullaban bani)।

Leave a Reply

Your email address will not be published.