দেওয়ালে তেল কালির দাগ তুলবেন কি করে, জেনে নিন

অনেক সময় ঘরের দেওয়ালে তেলের দাগ লেগে যায়। রান্না ঘরের দেওয়ালে তেল কালির দাগ সাধারণত বেশি থাকে। একবার তেল কালি দেওয়ালে ধরে গেলে সে দেওয়াল পরিষ্কার করা খুবই কঠিন। সহজে সাবান জলের সাহায্যে তা পরিষ্কার হয় না। অনেক পরিশ্রমের পর যা ফল মেলে তা আশা অনুরূপ নয়। এদিকে উৎসবের মরসুমে অপরিস্কার ঘর বাড়ি ভালো দেখায় না। তাই দেওয়ালের তেল কালির দাগ তোলার কিছু সহজ পদ্ধতি রয়েছে। যা ব্যবহার করে আপনি সহজেই তেল কালি মুক্ত রান্নাঘর পেতে পারেন। জেনে নিন সেগুলি কি কি (365 Reporter Bangla Lifestyle : how to remove oil or ink stains from the wall) ?

সাদা ভিনিগার (White Vinegar): দেওয়ালে লেগে থাকা তেলের দাগ সহজে তুলে ফেলতে সাদা ভিনিগার খুবই প্রয়োজনীয়‌। স্পঞ্জের সাহায্যে সাদা ভিনিগার দিয়ে দেওয়ালে দূর করতে পারেন। সেক্ষেত্রে একটি স্পঞ্জ সাদা ভিনিগারের মধ্যে কিছুক্ষণ ডুবিয়ে রেখে হালকা ভাবে চেপে অতিরিক্ত ভিনিগার বের করে দিন এবং লক্ষ্য রাখতে হবে যাতে স্পঞ্জটি হালকা ভিজে থাকে। এরপর স্পঞ্জ‌টি নিয়ে তেল কালি লাগা দেওয়ালের ওপর ঘষুন। ধীরে ধীরে সমস্ত দাগ দেওয়াল থেকে উঠে যাবে।

removal procedure of of ink or oil stains from your wall
দেওয়াল থেকে তেল- কালির ময়লা দূর করার পদ্ধতি (ফটো ক্রেডিট: গুগোল)

কর্নফ্লাওয়ার: আমরা রান্নায় কর্নফ্লাওয়ার ব্যবহার করে থাকি। কিন্তু দেওয়ালের দাগ তুলতে কর্নফ্লাওয়ার বিশেষ কার্যকরী। জলের মধ্যে তিন চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে দাগ লাগা দেয়ালে ভালো করে কর্নফ্লাওয়ারের মিশ্রণ‌টি মাখিয়ে রাখতে হবে। তারপর ভেজা সুতির কাপড় দিয়ে পেস্টটি তুলে ফেলতে হবে। পেস্টের সঙ্গে দেয়ালে লেগে থাকা দাগ, তেল-কালি উঠে আসবে।

খাবার সোডা (Baking Soda): বেকিং সোডা বা খাবার রান্নাঘরে বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। তেলের দাগ তোলার ক্ষেত্রে বেকিং সোডার কোন বিকল্প নেই। বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এই মিশ্রণটি স্পঞ্জের সাহায্যে দেওয়ালে ভালো করে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে আলতো হাতে ঘষে জল দিয়ে ধুয়ে নিলেই পরিষ্কার ঝকঝকে দেওয়াল ফিরে পাবেন।