প্রথম পহেলা বৈশাখে বাঙালি বৌ মিমি রেঁধে খাওয়াবে ওমকে – Om Mimi Poila Boisakh

আর মাত্র হাতে একদিন। তারপরেই বৈশাখ মাসের প্রথম দিন অর্থাৎ পহেলা বৈশাখ। এদিন হলো বাঙালির জাতির নববর্ষ। চৈত্র সেল এর ভিড়ে এখন টিকে থাকা দায়। সকলেই এখন থেকেই পয়লা বৈশাখের অনুষ্ঠান নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। তার মধ্যে অন্যতম হলেন ওম এবং মিমি। বিবাহের পর তাদের প্রথম পয়লা বৈশাখ এটি। বিয়ের আগেই ওম মাঝে মাঝে বলতো, তার বাঙালি বউ হবার খুব ইচ্ছা ছিল। সেই ইচ্ছাই পূরণ হয়েছে তার।

বিয়ের আগে থেকেই স্বামীকে নিয়ে নতুন জামা-কাপড় কিনতে বেরিয়ে পড়েছেন মিমি। এছাড়াও বাড়ির অন্যান্য সদস্যদের জন্য কেনাকাটা করেন তারা। বিয়ের আগের পহেলা বৈশাখের সঙ্গে বিয়ের পরের পহেলা বৈশাখের আকাশ পাতাল পার্থক্য আছে। বিয়ের আগে মিমি অতিথি হয়ে ওমের বাড়ি যেতেন।

তখন তিনি রান্নাবান্না কিছু করতে পারতেন না। দুজনে মিলে সন্ধ্যেবেলা ঘুরতে যেতেন। একসাথে খাওয়া দাওয়া গল্প করে বাড়ি ফিরে আসতেন তারা। সেই সময়টা একেবারেই অন্যরকম ছিল।

গত বছর পয়লা বৈশাখ সেই ভাবে পালন না করতে পারলেও এই বছর সকলের জন্য কেনাকাটা করি পহেলা বৈশাখ পালন করতে উৎসুক তারা দুজনেই। কাছের মানুষদের ঘিরে নতুন জামার গন্ধে এই বছর পহেলা বৈশাখ পালন করবেন ওম এবং মিমি।

bengali bou mimi dutta will cook for her husband om in poila boisakh
প্রথম পহেলা বৈশাখে বাঙালি বৌ মিমি রেঁধে খাওয়াবে ওমকে – Om Mimi Poila Boisakh