সাবধান ! এইসব খাবার কাঁচা খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকারক।

আমাদের দৈনন্দিন জীবনে এমন কিছু জিনিস আছে যা আমাদের শরীরের পক্ষে কাঁচা খাওয়া ঠিক নয়। আমরা সবাই জানি মাংস, মাছ ,ডিম এগুলো কাঁচা খাওয়া শরীরের পক্ষে ঠিক নয়। (365 Reporter Health Tips : Eating these foods raw is harmful for health)

আলু (Potato) : আলু এমন একটা সবজি যা অনেক রান্নার স্বাদ দ্বিগুন বাড়িয়ে দেয়। আলু কোন সময় কাঁচা খাওয়া উচিত নয় কারণ আলুর মধ্যে এমন কিছু পদার্থ থাকে যা মানুষের পক্ষে হজম করা সহজ হয় না। আলুর মধ্যে এক ধরনের টক্সিন থাকে যার ফলে ফুড পয়জনিং হতে পারে।

ময়দা (Flour) : গম থেকে তৈরি হয়ে থাকে ময়দা আমরা নানা রকম সুস্বাদু খাবার খেয়ে থাকি ময়দার তৈরি। কিন্তু আমরা কখনই এটা ভাবি না যে ময়দা তৈরি হওয়ার পর কতটা সুরক্ষিত অবস্থায় সেটা দোকানে দোকানে বিক্রি হয়ে থাকে। এই জন্য অনেক সময় কাঁচা ময়দা দিয়ে তৈরি খাবার কখনোই সরাসরি খাওয়া উচিত নয়।

মাশরুম (Mushroom): মাশরুম অনেকেই খেতে পছন্দ করে খেতেও বেশ সুস্বাদু হয় এবং জানা যায় এটা শরীরের পক্ষে বিশেষ উপকারী। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। মাশরুমে কিছু ক্ষতিকারক পদার্থ থাকে যা সরাসরি কাঁচা অবস্থায় খেলে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

দুধ (Milk) : বাচ্চা থেকে বয়স্ক সবার জন্য একটি পুষ্টিকর খাবার হলো দুধ। দুধকে সুষম আহারও বলা হয়ে থাকে, কারণ দুধের মধ্যে অনেক কিছু গুণ থাকে। তবে দুধ কখনোই কাঁচা অবস্থায় খাওয়া উচিত নয়। অবশ্যই দুধের মধ্যে অনেক ব্যাকটেরিয়া থাকতে পারে সেইজন্যে দুধকে একটা সঠিক তাপমাত্রায় ফুটিয়ে তবেই খাওয়া উচিত।

কাঠবাদাম (Almonds) : এক ধরনের কাঁচা কাঠবাদাম আছে যার স্বাদ তেতো। এই কাঠবাদাম এর মধ্যে এক ধরনের বিষাক্ত হাইড্রোসায়ানিক অ্যাসিড থাকে। এই বাদাম যদি কাঁচা খাওয়া হয় তবে সেই অ্যাসিড আমাদের শরীরে প্রবেশ করে এবং যার ফলে দেখা দিতে পারে নানা সমস্যা।

এছাড়াও ময়দা, বেগুন এবং অনেক কিছুই জিনিস আছে যা কাঁচা অবস্থায় খেলে আমাদের শরীরে তৈরি হতে পারে নানান রকমের বিষক্রিয়া (Also don’t take raw Eggplants, Flour etc as meal. sabdhan ! ei khaba gulo kancha khaben na)।