সোমবার ভাইফোঁটার নির্দিষ্ট তিথি এবং সময়সূচী জেনে নিন

ধনতেরাস কালীপুজো পেরিয়ে কাল হতে চলেছে ভাইফোঁটা। হিন্দু পঞ্জিকা অনুযায়ী কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিন উদযাপিত করা হয় ভাইফোঁটা উৎসব। তৃতীয় অনুযায়ী কখনো এটি শুক্লপক্ষের প্রথম দিনে উদযাপিত হতে পারে। পশ্চিম ভারতে এই উৎসবটি ভাই দুজ নামে পরিচিত। তবে আমাদের বাঙ্গালীদের মধ্যে চিরকাল আমরা এটিকে ভাইফোঁটা বসে থাকি। দীপাবলি উৎসব এর শেষ হয় এই ভাইফোঁটা উৎসব দিয়ে। (Indian Utsav : Find out the exact date and schedule of Vai fota Dooj on Monday)

মহারাষ্ট্র, গোয়া এবং কর্নাটকে ভাইফোঁটা উৎসব কে বলা হয় ভাই বীজ। আবার নেপাল এবং পশ্চিমবঙ্গের পার্বত্য অঞ্চল গুলিকে এই উৎসবকে ডাকা হয় ভাইটিকা নামে। পার্বত্য অঞ্চলে বিজয়াদশমীর পর এই উৎসবকে বড় করে পালন করা হয়। এই উৎসবের আরো একটি নাম রয়েছে, যমদ্বিতীয়া। মহারাষ্ট্রের প্রত্যেকটি মেয়েই উৎসব পালন করে। এমনকি যেসব মেয়েদের ভাই নেই, তারা চন্দ্রদেবতা কে ভাই মনে করে এই উৎসব পালন করে।এই রাজ্যে বাসুন্দি পুরি অথবা শ্রীখন্ড পুরি একটি বিশেষ খাবার ভাইবীজ অনুষ্ঠানের জন্য তৈরি করা হয়।

মূলত ভাইদের দীর্ঘ জীবনের কামনার উদ্দেশ্যে এবং ভাই বোনের সম্পর্ক আরো দৃঢ় করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এই উৎসব। ভাইদের কপালে বোনের ফটো, আশীর্বাদ বিনিময় এবং মিষ্টিমুখ, উপহার বিনিময় এর মধ্যে প্রতিবছর আরো সুদৃঢ় হয় ভাই এবং বোনের সম্পর্ক।

পুরান মতে কথিত রয়েছে যে, ভগবান শ্রীকৃষ্ণ একটি দৈত্য বধ করার পর, বোন সুভদ্রা কৃষ্ণের কপালে তিলক পরিয়ে মিষ্টি খেতে দেন। সেই থেকে এই উৎসবের প্রচলন শুরু হয়। তবে এই বিষয়ে অনেক মতবিরোধ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এই বছর ভাইফোঁটা দেবার শুভ তিথি।

আগামী ১৬ নভেম্বর (৩০ কার্তিক) সোমবার ভ্রাতৃদ্বিতীয়া।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে–

দ্বিতীয়া তিথি শুরু-

বাংলা তারিখ: ৩০ কার্তিক, সোমবার, ১৪২৭।

ইংরেজি তারিখ: ১৬ নভেম্বর, সোমবার, ২০২০।

সময়: সকাল ৭টা ৪ মিনিট।

দ্বিতীয়া তিথি শেষ–

বাংলা তারিখ: ১ অগ্রহায়ণ, মঙ্গলবার, ১৪২৭।

ইংরেজি তারিখ: ১৭ নভেম্বর, মঙ্গলবার, ২০২০।

সময়: ভোর ৩টে ৫৭ মিনিট।

আরও পড়ুন: আলো নিয়ে আনন্দের খেলা, দেশে দেশে ‘দীপাবলি’!

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে–

দ্বিতীয়া তিথি শুরু-

বাংলা তারিখ: ৩০ কার্ত্তিক, সোমবার, ১৪২৭।

ইংরেজি তারিখ: ১৬ নভেম্বর, সোমবার, ২০২০।

সময়– সকাল ৯টা ৩ মিনিট ৪ সেকেন্ড।

দ্বিতীয়া তিথি শেষ–

বাংলা তারিখ: ১ অগ্রহায়ণ, মঙ্গলবার, ১৪২৭।

ইংরেজি তারিখ: ১৭ নভেম্বর, মঙ্গলবার, ২০২০।

সময়: সকাল ৬টা ৫৪ মিনিট ৫০ সেকেন্ড।

১৬ নভেম্বর (৩০ কার্তিক) সোমবার ভ্রাতৃদ্বিতীয়া।

৩০ কার্তিক সোমবার শাস্ত্রমতে সকাল ৯টা ০৩ মিনিট ০৭ সেকেন্ডের মধ্যে শ্রী শ্রী বলিদৈত্যরাজ পূজা, গোস্বামী মতে শ্রী শ্রী গোবর্ধন পূজা এবং গোপূজা। (Vratri Dwitiya Date, Time etc)

Find out the exact date and schedule of Vai fota on Monday
সোমবার ভাইফোঁটার নির্দিষ্ট তিথি এবং সময়সূচী জেনে নিন