বাড়িতে সহজে করে ফেলুন ছানার পায়েস, প্রশংসা কুড়িয়ে নিন সকলের থেকে।

আমাদের বাঙ্গালীদের বারো মাসে তেরো পার্বণ লেগেই রয়েছে। মহামারী হোক অথবা অন্য কোনো প্রাকৃতিক দুর্যোগ, বাঙালিকে আনন্দের আমেজে মেতে থাকার জন্য আটকাতে পারবেনা কেউ। এই কদিন আগে শেষ হলো দুর্গাপুজো। তারপরই পরপর হতে চলেছে লক্ষ্মীপূজো কালীপূজো এবং ভাইফোঁটা। একের পর এক উৎসবের আমেজে মেতে উঠবে বাঙালিরা। এইসময় বাঙ্গালীদের বাড়িতেই অতিথির আগমন থেকে থাকে। (Foods : Chanar Payesh Intro- baro mashe tero parbon)

যেকোনো অনুষ্ঠান হোক অথবা উৎসবে খাওয়া-দাওয়ার পর পায়েস একটি আলাদা ঐতিহ্য বহন করে চলেছে। তাই অনেকেই এই সময়ে বাড়িতে তৈরি করে ফেলেন পায়েস। নিত্যনতুন উপকরণ দিয়ে পায়েস বানিয়ে আপনি যদি পরিবেশন করতে পারেন আপনার বাড়ির অতিথি কে। তাহলে আপনার সুনাম হওয়া আটকাবে কার সাধ্য। তাহলে জেনে নিন,কিভাবে খুব অল্প সময়ের মধ্যে বানিয়ে ফেলতে পারবেন পায়েস। (365 Reporter Bangla Recipe : How to make tasty kheer payesh recipe in home in a little time)

উপকরণ (Chanar Payesh er upokoron): ১০০ গ্রাম ছানা, ৫০ গ্রাম ক্ষীর, স্বাদ মতন চিনি, ৫০ গ্রাম কনডেন্সড মিল্ক, এক চিমটে জাফরান, ৫-৬ টা পেস্তা, ৫০ গ্রাম কাজু বাদাম ৫০০ গ্রাম দুধ হাফ চা চামচ গোলাপ জল।

প্রণালী (Kivabe sushadu kheer er payesh banaben): প্রথমে মাঝামাঝি উত্তাপে ভালো করে দুধ ফুটিয়ে নিতে হবে। এবার ছানা টিকে ভাল করে মেখে তা থেকে আস্তে আস্তে ছোট ছোট বল বের করতে হবে। ফোটানো দুধের মধ্যে ছানার বলগুলি হালকা আঁচে ফুটতে দিন। এরপর ছুটে গেলে তার মধ্যে চিনি ঢেলে দিন এবং আস্তে আস্তে নাড়াতে থাকুন। সবশেষে তার মধ্যে এলাচ থেঁতো করে দিতে হবে। ঘন ঘন হয়ে এলে উনুন থেকে নামিয়ে দিন। এরপর অপেক্ষা করুন ঠান্ডা হবার জন্য। জুড়িয়ে গেলে পুরো উপকরণটি ফ্রিজে ঢুকিয়ে দিন।কিছু ঘন্টা বাদে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা ছানার পায়েস।

kivabe chanar payesh kheer banaben alpo somoye barite
বাড়িতে সহজে করে ফেলুন ছানার পায়েস, প্রশংসা কুড়িয়ে নিন সকলের থেকে।