বায়ু সেনার শক্তি বাড়াতে ভারতে পৌঁছে গেল আরও তিনটি রাফাল

চিনের সঙ্গে ভারতের সম্পর্ক খুব একটা সুবিধার পর্যায়ে নেই বলেই সকলে আমরা জানি। ভারতের চিন বিরোধী নানা কার্যকলাপের ফলে চিন স্বাভাবিকভাবেই ভীষণ চিন্তায়। ভারতে আরও তিনটি নতুন রাফাল প্রবেশ করে চিনের চিন্তা আরো দ্বিগুন পরিমানে বাড়িয়ে দিয়েছে। (India buys 3 new Rafale from France to power up the strength of air force)

জুলাই মাসেই পাঁচটি রাফাল যুদ্ধবিমান ভারতে আনা হয়েছিল এবং এরপর দ্বিতীয় বার তিনটি রাফাল এসে পৌছালো বুধবার রাতে ভারতে। রাত্রি ঠিক ৮:১৪ ভারতে এসে পৌঁছায় ফ্রান্স থেকে পাঠানো তিনটি রাফাল। ফ্রান্স থেকে ভারতে আসতে একটানা রাফালের সময় লেগেছে প্রায় আটঘন্টা।

ভারতীয় বায়ুসেনার পাইলটদের থেকে খবর জানা যায় যে, প্রায় আটঘণ্টা ধরে রাফাল চালিয়ে তারা ভারতে এসে পৌঁছান। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ভারতের রাফাল গুলোকে সফলভাবে নিয়ে আসার জন্য ধন্যবাদ জানিয়েছেন বায়ুসেনাদের।

প্রথম দফায় পাঁচটি এবং দ্বিতীয় দফায় তিনটি রাফাল যুদ্ধবিমান ভারতের হাতে। জানা যায় যে, খুব তাড়াতাড়ি এগুলি সরকারি বায়ুসেনার অন্তর্ভুক্ত করে দেওয়া হবে। এবারের আসা রাফাল অর্থাৎ ফাইটার জেট গুলিকে এবং আগে আসা পাঁচটি রাফাল সমস্তকিছুই লাদাখ সীমান্তে যুদ্ধ বাঁধলে ব্যবহার হবে বলে জানা যায়। (Rafales shall be used in any upcoming war in Ladakh Simanto)

ভারতে এখনো পর্যন্ত প্রায় ৩৬ টি রাফাল ক্রয় করেছেন। এক কথায় বলা যায় রাফাল যুদ্ধবিমান গুলি ভারতের বায়ু সেনার অন্তর্ভুক্ত হওয়ার ফলে তাদের শক্তি ভীষণ পরিমাণে বেড়ে গেছে। পশ্চিমবঙ্গের হাসিমারা সহ আম্বালার বায়ুসেনার বিমান ঘাঁটিতে রাফাল যুদ্ধবিমান রাখা হবে কিনা সেটা বিষয় পরিকল্পনা করা হচ্ছে। (Airport in Ambala, Hanshimara, West Bengal)

পাকিস্তান এবং চীন সীমান্তে যদি কোনরকম সমস্যা তৈরি হয় তাহলে সেখানে পৌঁছানোর সবচেয়ে দ্রুততম রাস্তা হল আম্বালা এবং হাসিমারা যেখানে যুদ্ধবিমানগুলো রাখলে বিপদ হলে সহজেই পাকিস্তান এবং চীন সীমান্তে পৌঁছে যাওয়া যাবে।

India buys 3 new Rafale from France to power up the strength of air force
বায়ু সেনার শক্তি বাড়াতে ভারতে পৌঁছে গেল আরও তিনটি রাফাল (Credit : IAF on Twitter)