করোনা ভ্যাকসিন মানবদেহে পরীক্ষায় অভাবনীয় সাফল্য ভারতের।

গোটা পৃথিবীর ত্রাস এখন করোনা নামক মহামারী। ভয়াবহ মৃত্যুতে ছেয়ে গেছে চারদিক। লাফিয়ে লাফিয়ে করোনার সংক্রমণ বাড়ছে আমেরিকা, রাশিয়া, ভারত, ব্রাজিল, পাকিস্তান, বাংলাদেশসহ আরও বিভিন্ন দেশগুলোতে। এর মধ্যেও আশার খবর শুনতে পাওয়া গেল।

আমেরিকা, রাশিয়া ও ভারতের বিশেষজ্ঞরা বলছেন তারা খুব শীঘ্রই করোনা রোগের ভ্যাকসিন আবিষ্কার করতে সক্ষম হবে। আর প্রত্যেকে কবে সুদিন আসবে তার অপেক্ষায় মগ্ন। আমাদের চিরাচরিত জীবনধারাকে পুরো বদলে দিয়েছে এই বিধ্বংসী রোগ।

ভারতের অন্যান্য রাজ্য গুলোর তুলনায় সবথেকে ভয়ানক অবস্থা মহারাষ্ট্রে। এখানে করোনা রোগীর সংখ্যা সব থেকে বেশি। তবে অন্যান্য রাজ্যগুলি তেও প্রচুর পরিমাণে করোনা রোগী চিহ্নিত হয়েছেন। তবে এই ভয়াবহ অবস্থা তো ভারত আপ্রাণ চেষ্টা করছে মানুষের স্বাভাবিক জীবনযাপন ফেরত দেয়ার। আর এর জন্য বিশেষজ্ঞরা দিনরাত এক করে কঠোর পরিশ্রম করছেন। ফলে সুফলও মিলল।

ভারতে অলরেডি করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল অর্থাৎ মানব দেহের উপর পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর অনুযায়ী হরিয়ানার রোহিতকে পোস্ট পিজিআই অফ মেডিকেল সাইন্সে এই হিউম্যান ট্রায়াল আরম্ভ হয়ে গেছে। আর মানুষের উপর পরীক্ষামুলকভাবে ওষুধ প্রয়োগ করতে শুরু করেছে ভারত বায়োটেক নামক সংস্থা।

এখনো পর্যন্ত যা খবর তাতে জানা গেছে তিনজন ভলান্টিয়ার এর দেহে ভ্যাকসিনের প্রয়োগ করা হয়েছে। আর এরপর দেখা গেছে যে ঔষধটি শরীরে প্রয়োগ হওয়ার পর তিনজনই স্বাভাবিক সুস্থ অবস্থায় রয়েছেন। আর হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ এই খবরটি অত্যান্ত আনন্দের সঙ্গে জানিয়েছেন। সুতরাং আশা করা যাচ্ছে যে এই ট্রায়াল পুরো পরিপূর্ণ হওয়ার পর একদিন পুরোপুরি সফলতা পেলে বিশ্বের কাছে ভারত মাথা উঁচু করে দাঁড়াতে পারবে। আর সমগ্র ভারতবাসী পুনরায় শান্তির স্বাদ পাবে। আর ভারতের প্রতিটি জনগণ এই আশাতেই বুক বেঁধে রয়েছে।

হাই বন্ধুরা, প্রতিদিনের গুরুত্বপূ্র্ণ খবর পাওয়ার জন্য bangla.365reporter বুকমার্ক করে রাখুন। আর ফেইসবুক, টুইটার এবং পিন্টারেস্টে আমাদের সঙ্গে কানেক্ট করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.