নিউ নরমালে চালু হতে চলেছে লোকাল ট্রেন এবং মেট্রো সংখ্যা

West Bengal : অবশেষে মানুষের দীর্ঘসময়ের প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে। পুনরায় চালু হতে চলেছে লোকাল ট্রেন পরিষেবা। রাজ্যের সাথে রেলের বৈঠকে ঘোষণা করা হয়েছে আগামী বুধবার অর্থাৎ নভেম্বর মাসের ১১ তারিখ থেকে শুরু হতে চলেছে লোকাল ট্রেন পরিষেবা। তবে প্রতীক্ষার অবসান ঘটলেও দুশ্চিন্তা শুরু হয়েছে মানুষের মনে। দুশ্চিন্তার কারণ হলো ওই দিন যে সংখ্যক ট্রেন চালু হওয়ার কথা ঘোষণা করেছিল সেটি মাত্র ২৫%। শিয়ালদা তথা হাওড়ায় দৈনন্দিন যাত্রীসংখ্যা বিস্তর এর ফলে মাত্র কিছু সংখ্যক ট্রেন চললে তাতে ভিড়ের সম্ভাবনাও বেশি থাকবে। এছাড়াও করোনার এই পরিস্থিতিতে এত কম সংখ্যক ট্রেন হলে যথেষ্ট অসুবিধায় পড়তে হবে যাত্রীদের। (The number of local trains and metros is going to be introduced in New Normal. LOcal Train Starting Date : 11-11-2020 Wednesday)

তবে ঐদিনের ঘোষণার পরেও পুনরায় মত বদল হলো। সম্প্রতি মুখ্যমন্ত্রী আবার ঘোষণা করেছেন যে ২৫% এর বদলে প্রায় ৪৬% লোকাল ট্রেন চলাচল শুরু করানো হবে। লোকাল ট্রেন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পিছনের কারণ হিসাবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন শিয়ালদা ডিভিশনের যাত্রীর সংখ্যা সর্বাধিক তাই যাতে যাত্রীদের অসুবিধায় পড়তে না হয় এবং ভিড় এড়াতে এই রকম সিদ্ধান্ত।

প্রতিদিন লোকাল ট্রেনের সংখ্যা বলতে গেলে জানা গেছে শিয়ালদা ডিভিশনে প্রায় ৪০০ টি লোকাল ট্রেন চলবে পাশাপাশি হাওড়া ডিভিশনে চলবে ১০০ টি লোকাল ট্রেন। এছাড়া আরো জানা গেছে যে প্রতিটি স্টেশনে ট্রেন দাঁড়াবে এবং কোন রকম গ্যালোপিং লোকাল রাখা হচ্ছে না আপাতত।

পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যাও। ওই দিন থেকেই অর্থাৎ বুধবার থেকেই বাড়বে মেট্রোর সংখ্যা। জানা গেছে দৈনন্দিন ১৯০ টি মেট্রো চলাচল করবে বিশেষত সকাল এবং বিকেল অর্থাৎ অফিস টাইমে প্রায় ৭ মিনিট অন্তর অন্তর থাকবে ট্রেন। কিছু সময় আগে মেট্রো পরিষেবা চালু হলেও সেই সময় দৈনন্দিন গড়ে ৫০ হাজার যাত্রী চলাচল করছিল কিন্তু বুধবার থেকে লোকাল ট্রেন পরিষেবা চালু হলে সেই যাত্রীর পরিমাণ মেট্রোতে আরো বাড়বে সেই কারণেই মেট্রোর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

বেশ কিছুদিন ধরে চলছিল একাধিক স্টেশনে বিক্ষোভ। লোকাল ট্রেন পরিষেবা পুনরায় চালু করার জন্য সরব হয়ে উঠেছিল জনগণ। তবে অবশেষে পরিষেবা চালু হওয়ার সিদ্ধান্ত নিলেও স্বাস্থ্যবিধির দিকে নজরদারি রাখা হচ্ছে কিনা সে বিষয়ে তেমন কিছু খবর জানা যায়নি। এর আগে রেলের বৈঠকে স্বাস্থ্যবিধির সচেতনতা নিয়ে যে সকল সিদ্ধান্ত নেয়া হয়েছিল সেসব এইদিন আলোচনার বিষয়ের মধ্যে আসেনি। শুধু মাছটাই অনিবার্য বলে জানা গেছে। এছাড়াও অন্যান্য স্বাস্থ্যবিধি কিছু মানতে হবে কিনা সে বিষয়ে কিছু আলোকপাত করে নি। সমস্ত যাত্রীর থার্মালটেক হবে কিনা, নাকি বিশেষ কিছু যাত্রী থার্মালটেক হবে যাদের সন্দেহ করা হবে সেই বিষয়টি এখনো পরিষ্কার নয়।

জনগণের মনে নতুন জল্পনা-কল্পনার সৃষ্টি হয়েছে এই নিয়ে যে ভিড় কিভাবে নিয়ন্ত্রণ হবে, দৈনন্দিন কত মানুষ ট্রেনে একসাথে যেতে পারবে, থার্মাল চেক হবে কিনা স্বাস্থ্যবিধির দিকে কি নিয়ম আসবে। হাওড়া ডিভিশন তথা শিয়ালদা ডিভিশনের ট্রেন বাড়ানো হলেও সেটি কতটা মানুষকে নিয়ন্ত্রণ করতে পারবে সেই নিয়ে এখনও সন্দেহ প্রকাশ করছে জনগণ।HOwrah and Sealdah division)

The number of local trains and metros is going to be introduced in New Normal
নিউ নরমালে চালু হতে চলেছে লোকাল ট্রেন এবং মেট্রো সংখ্যা