কিছুক্ষণের মধ্যেই পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে ভয়াবহ ঘূর্ণিঝড় আমফান

জানা গেল দক্ষিণ বঙ্গোপসাগরে ক্রমাগত যে নিম্নচাপটি ঘনীভূত হচ্ছে তা আগামী 12 ঘণ্টার মধ্যে পরিণত হবে ভয়াবহ ঘূর্ণিঝড়ে। আলিপুর আবহাওয়া দপ্তর এর সূত্র অনুযায়ী এমন খবরই প্রকাশ করা হয়েছে। আর বলা হয়েছে যে এই ঘূর্ণিঝড় টি মূলত উত্তর-পশ্চিম দিকে আসবে। আগামী মাত্র 12 ঘন্টার মধ্যেই এই ঘূর্ণিঝড় তার দিক পরিবর্তন করবে এবং পশ্চিমবঙ্গে আঘাত হানতে চলেছে। এরপর সামনের সোমবার অর্থাৎ মে মাসের 18 তারিখ থেকে বুধবার অর্থাৎ মে মাসের 20 তারিখ-এর মধ্যে এটি উত্তর উড়িষ্যা উপকূলের উপর দিয়ে প্রবাহমান হবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে প্রাথমিকভাবে এই ঝড়ের গতিবেগ হবে 65 থেকে 75 কিলোমিটার প্রতি ঘন্টা। ক্রমাগত দক্ষিণ পূর্ব দিক ধরে এগিয়ে যাবে বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম দিকে। আর সেখানে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তার গতিবেগ প্রচন্ড পরিমানে বেড়ে যাবে এবং তা 90 থেকে 100 কিলোমিটার প্রতি ঘন্টা হয়ে যাবে। এরপর আরো বৃদ্ধি পাবে এবং 110 কিলোমিটার প্রতি ঘন্টা হয়ে যাবে। 18 ই মে সকালে বঙ্গোপসাগরের দক্ষিণ দিকে এই ঝড়ের গতি আরো বেড়ে হবে 125 থেকে 130 কিলোমিটার প্রতি ঘন্টা। অবশেষে এটার গতিবেগ 150 কিলোমিটার প্রতি ঘন্টা হবে

এখানেই শেষ নয়। এরপর বঙ্গোপসাগরের উত্তর দিকে এর গতি 160 থেকে 170 কিলোমিটার প্রতি ঘন্টা থেকে 190 কিলোমিটার প্রতি ঘন্টায় রূপান্তরিত হবে। আর এই পুরো ব্যাপারটি ঘটে চলবে উনিশে মে তারিখে। এরপর সামনের কুড়ি তারিখ সকালে আমফান-এর গতি 155-165 থেকে সর্বাধিক 180 কিলোমিটার প্রতি ঘন্টা পর্যন্ত থাকবে। আর ঠিক এই কারণেই মে মাসের কুড়ি তারিখ পর্যন্ত মৎস্য জীবিদের বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, এই ঘূর্ণিঝড় ভয়াবহ হবে। তাই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর 17-টি দল, ওড়িশার বিপর্যয় মোকাবিলা বাহিনীর20-টি দল এবং রাজ্যের অগ্নি বিপর্যয় মোকাবিলা দপ্তর 335 টি ইউনিটকে প্রস্তুত ও সতর্ক থাকতে নির্দেশ প্রদান করা হয়েছে। আর উপরন্তু স্বাস্থ্য দপ্তরকেও আগেভাগে প্রস্তুতি সেরে নিতে বলা হয়েছে।

হাই বন্ধুরা, প্রতিদিন গুরুত্বপূর্ণ খবর পাওয়ার জন্য bangla.365reporter বুকমার্ক করে রাখুন। আর ফেইসবুক, টুইটার , লিঙ্কেডিন এবং পিন্টারেস্টে আমাদের সঙ্গে কানেক্ট করতে পারেন। ধন্যবাদ।

One thought on “কিছুক্ষণের মধ্যেই পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে ভয়াবহ ঘূর্ণিঝড় আমফান

Leave a Reply

Your email address will not be published.